shono
Advertisement

এটিকে’র নয়া দায়িত্বে মোহনবাগানের প্রাক্তন কোচ সঞ্জয় সেন

'ফ্যান বেস' বাড়াতে নতুন মরশুমে বাঙালি ফুটবলারে জোর এটিকে-র। The post এটিকে’র নয়া দায়িত্বে মোহনবাগানের প্রাক্তন কোচ সঞ্জয় সেন appeared first on Sangbad Pratidin.
Posted: 01:32 PM Feb 26, 2018Updated: 02:44 PM Sep 16, 2019

স্টাফ রিপোর্টার: আগামী মরশুমে এটিকের দল গঠনে বড় ভূমিকা নিতে চলেছেন সঞ্জয় সেন। মোহনবাগানের কোচ হিসাবে পদত্যাগ করার পর যাঁকে দেওয়া হয়েছে এটিকে-র জুনিয়র দলের দায়িত্ব। নতুন মরশুমে তিনি হবেন এটিকে-র ক্লাব টেকনিক্যাল অফিসার। যেহেতু দীর্ঘদিন তিনি মোহনবাগানের কোচ ছিলেন, এছাড়া অ্যারোজের দায়িত্বে থাকার সময় থেকেই সঞ্জয়ের সঙ্গে ভারতীয় ফুটবলারদের সম্পর্ক বেশ ভাল তাই বাঙালি ও ভারতীয় ফুটবলারদের দলে নেওয়ার দায়িত্ব থাকবে তাঁর উপর। তবে কোনওভাবেই বিদেশি ফুটবলার নির্বাচন করবেন না তিনি।

Advertisement

এটিকে-র একটি অংশ চেয়েছিল সঞ্জয়কে আগামী মরশুমে সহকারী কোচ করতে। তবে তা করা হচ্ছে না। কোচ যিনিই হোন, তাঁকে সাহায্য করবেন বাস্তব রায়-ই। আসলে আইএসএল-এ সহকারী কোচের সেই অর্থে কাজ থাকে না। তাই সঞ্জয় সেনের প্রোফাইলের কথা চিন্তা করে তাঁকে কোচের হাতের পুতুল করে রাখতে নারাজ এটিকে-র শীর্ষকর্তারা। তাই চেতলার বাঙালি কোচকে দলের টেকনিক্যাল দিক দেখার কথা বলা হচ্ছে। যিনি জুনিয়র দল দেখার পাশাপাশি সিনিয়রদের দল গঠন-সহ টেকনিক্যাল বিষয় দেখভাল করবেন।

[জলে গেল রবির জোড়া গোল, এগিয়ে গিয়েও দিল্লির কাছে হার এটিকের]

সেই সঙ্গে, অভিশপ্ত মরশুম’-এর ভুল থেকে শিক্ষা নিয়ে তৈরি হতে চাইছে এটিকে। দু’-তিন রাউন্ড আগেই প্লে অফ খেলার সুযোগ হারিয়েছে এটিকে। আইএসএল-এর ইতিহাসে এই প্রথমবার শেষ চারে খেলতে পারবে না দু’বারের চ্যাম্পিয়ন ও একবারের সেমিফাইনালিস্ট ফ্র‌্যাঞ্চাইজি। এই জায়গাতেই আঁতে ঘা লেগেছে এটিকের। এই মুখ থুবড়ে পড়া মেনে নিতে পারছে না টিম ম্যানেজমেন্ট।

এটিকে-তে ইতিমধ্যেই হয়ে গিয়েছে সিদ্ধান্ত। আইএসএল-এর পঞ্চম সংস্করণে দল গঠনে প্রাধান্য পাবেন বাঙালি ও বাংলার ফুটবলাররা। আপাতত তৈরি হওয়া খসড়া তালিকায় এবার দলে থাকা দুই বাঙালি ফুটবলার দেবজিৎ মজুমদার, প্রবীর দাসদের সঙ্গে রয়েছে শৌভিক চক্রবর্তী, শৌভিক ঘোষ, মহম্মদ রফিক, শুভাশিস বসু, শেখ ফৈয়জ, রাণা ঘরামিদের নাম। এরপরই প্রাধান্য পাবেন কলকাতায় খেলে যাওয়া ভিন রাজ্যের ফুটবলাররা। যাঁদের মধ্যে শুরুতেই রয়েছে বলবন্ত সিংয়ের নাম। সঙ্গে চুল্লোভা, রালতে, রেনিয়ার, নিখিল কদম, রাহুল ভেকেরা।

[বাইচুং তৃণমূল ছাড়তেই টুইট রিজিজুর, নয়া রাজনৈতিক সমীকরণের জল্পনা]

কিন্তু আগামী মরশুমের দলগঠনে হঠাৎ এটিকে-র এই মনোভাব কেন?

আসলে এবার দলে বাঙালি ফুটবলারের সংখ্যা মাত্র দুই। এছাড়া কলকাতায় খেলা ফুটবলার বলতে রবিন সিং, আনোয়ার আলি এবং এই মরশুমে মোহনবাগানে সই করা সোরম পোরেই। তাই একদিকে যেমন স্থানীয় ফুটবলার কম থাকায়, তাঁদের জন্য আলাদা করে কোনও ফ্যান বেস তৈরি করা যায়নি। তেমনই সেই ফুটবলাররা পেশাদারিত্বের বাইরে গিয়ে দলের জন্য বাড়তি তাগিদও দেখাননি। সেই কারণেই এমন সিদ্ধান্ত এটিকে ম্যানেজমেন্টের।

আগামী মরশুমে কী হবে, তার জন্য হাতে সময় আছে ঠিক। তবে এবার কিছু হওয়ার নেই ধরে নিয়ে এখন থেকেই আগামী মরশুমে ঘুরে দাঁড়ানোর কাজ শুরু করে দিলেন এটিকে কর্তারা।

[ত্রিদেশীয় সিরিজে বিশ্রাম বিরাট-ধোনিদের, রোহিতের নেতৃত্বে দল ঘোষণা]

The post এটিকে’র নয়া দায়িত্বে মোহনবাগানের প্রাক্তন কোচ সঞ্জয় সেন appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement