shono
Advertisement

সরস্বতীর সেরা স্কুল প্রতিযোগিতা: সৃষ্টিশীলতার নজির গড়ে বিজয়ী কারা? ICCR’এর মঞ্চে নাম ঘোষণা

আইসিসিআরে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দিলেন সংস্কৃতি জগতের বিশিষ্টরা।
Posted: 02:46 PM Feb 07, 2023Updated: 10:15 AM Feb 08, 2023

সংবাদ প্রতিদিন আয়োজিত জেআইএস ‘সরস্বতীর সেরা স্কুল’ প্রতিযোগিতায় বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার প্রদান ঘিরে চাঁদের হাট বসেছে কলকাতার  (Kolkata)আইসিসিআর প্রেক্ষাগৃহে। বাগদেবীর বন্দনাকে কেন্দ্র করে সরস্বতী পুজোর (Saraswati Puja) দিন যে উৎসব-প্রতিযোগিতার আয়োজন করেছিল সংবাদ প্রতিদিন, আজ তারই অন্তিম পর্ব । কোন স্কুলের সরস্বতী পুজোর আয়োজন নজর কাড়ল, কারা বিজয়ী – বিস্তারিত সমস্ত তথ্যের আপডেট:  

Advertisement

দুুপুর ৩.৫০: স্পাইসেস অ্যান্ড সসেসের ছন্দা চক্রবর্তীকে সম্মানিত করেন গায়ক সুরজিৎ চট্টোপাধ্যায়। এরপর তিনি এবং গায়ক অনিন্দ্য চট্টোপাধ্যায় জুটি বেঁধে গানের অনুষ্ঠান করেন।

দুপুর ৩.৩০: বিজয়ী স্কুলদের হাতে পুরস্কার তুলে দেন বিশিষ্ট সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় ও শিক্ষাবিদ পবিত্র সরকার এবং সংবাদ প্রতিদিন-এর সম্পাদক সৃঞ্জয় বোস।

দুপুর ৩.২০: ঠাকুর সাজানো, নান্দনিকতা, পুজোর আঙ্গিক, স্কুলের পরিবেশ, পুজোয় ছাত্রছাত্রীদের উৎসাহী অংশগ্রহণের নিরিখে বিজয়ী স্কুলদের দেওয়া হল ‘সরস্বতীর সেরা স্কুলে’র সম্মান। এই ক‍্যাটেগরিতে প্রথম স্থান দখল করে নিয়েছে হিন্দু স্কুল। যুগ্মভাবে দ্বিতীয় সেরার মুকুট উঠল শ্রী শিক্ষায়তন স্কুল দ‍্য হেরিটেজ স্কুলের মাথায়। তৃতীয়র সম্মান ছিনিয়ে নিয়েছে যোধপুর পার্ক বয়েজ স্কুল

দুপুর ৩: ঝিনুকে মুক্তো ক‍্যাটেগরিতে বিজয়ী হয়েছে লা ম‍্যাটারনেল হাই স্কুলের পড়ুয়ারা। দুর্দান্ত আইডিয়া, অভিনবত্বে সবাইকে চমকে দেওয়ার জন্য দেওয়া হল এই সম্মান। সেরা পুজোর ক‍্যাম্পাস হিসাবে যুগ্মভাবে জয়ী হয়েছে দি স্কটিশচার্চ কলেজিয়েট স্কুলসল্টলেকের শ্রী অরবিন্দ ইনস্টিটিউট অফ এডুকেশন। এদের হাতে পুরস্কার তুলে দেন চলচ্চিত্র-পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও ফুটবলার দীপেন্দু বিশ্বাস।

দুপুর ২.৪০: বিজয়ীদের পুরস্কার তুলে দেন বিশেষ অতিথি গায়ক সুরজিৎ চট্টোপাধ্যায় ও সংবাদ প্রতিদিন ‘রোববার’-এর সম্পাদক অনিন্দ্য চট্টোপাধ্যায়, জেআইএস ইউনিভার্সিটির ডিন, অ্যাকাডেমিকস হিমাংশুশেখর মাজি, রুবি পার্ক পাবলিক স্কুলের প্রিন্সিপাল জয়িতা মজুমদার,
এসবিআইয়ের ডেপুটি জেনারেল ম‍্যানেজার মনোরঞ্জন সামাল, কেয়ারিং মাইন্ডসের ডিরেক্টর মিনু বুধিয়া, জেআইএস-এর ডেপুটি রেজিস্ট্রার ড. রাম মুরাদ সিং, রুবি জেনারেল হসপিটালের চিফ জেনারেল অফিসার অপারেশন শুভাশিস দত্ত, অভিনেতা শুভ্রজিৎ দত্ত, গায়ক ঈশান মজুমদার।

দুপুর ২.৩০: যে কোনও ভাবনাকে ক‍্যামেরাবন্দি করে পাঠানো বিভিন্ন স্কুলের মধ্যে ছ’টি স্কুলের মাথায় উঠল ‘শর্ট ভিডিও কনটেস্ট’-এর মুকুট। বিজয়ী বেলগাছিয়া মনোহর অ্যাকাডেমি, জ‍্যোতিনগর বিদ‍্যাশ্রী নিকেতন, এপিজে স্কুল সল্টলেক, শ্রী শিক্ষায়তন স্কুল, জোকার বিবেকানন্দ মিশন স্কুল

[আরও পড়ুন: ১৩৬ বছরের ইতিহাসে প্রথম, হার্ভার্ডের গুরুত্বপূর্ণ পদে ভারতীয় বংশোদ্ভুত ছাত্রী অপ্সরা!]

দুপুর ২.১৫: নবম থেকে দ্বাদশ শ্রেণির বিভাগে বিজয়ী আরও কয়েকজন খুদে সাংবাদিক – দমদমের শ্রী অরবিন্দ বিদ‍্যামন্দিরের একাদশের ছাত্র বলরাম ভুঁইঞা, গঙ্গাপুরী শিক্ষা সদন ফর গার্লসের দশম শ্রেণির রক্তিমা ঘোষ এবং সেন্ট মাইকেলস অ্যাকাডেমির দশম শ্রেণির শুভানন কর

দুপুুর ২.১০: নবম থেকে দ্বাদশ শ্রেণির বিভাগে খুদে সাংবাদিকরা হল বিডিএম ইন্টারন‍্যাশনাল স্কুলের একাদশ শ্রেণির মণীষা ঘোষ। একই পুরস্কার জিতেছে খলিসা কোটা আদর্শ বিদ‍্যালয়ের দশম শ্রেণির পৃথা সেনশর্মা।

দুপুর ২.০০: এই বিভাগে বিজয়ী আরও তিনজন – দ‍্য হেরিটেজ স্কুলের সপ্তম শ্রেণির ছাত্র সম্বিত ভট্টাচার্য, ইন্দাস ভ‍্যালি ওয়ার্ল্ড স্কুলের ষষ্ঠ শ্রেণির ছাত্রী রাজন‍্যা পোদ্দার, বিডিএম ইন্টারন‍্যাশনাল স্কুলের ষষ্ঠ শ্রেণির ছাত্রী সুনন্দিতা চক্রবর্তী

দুপুর ১.৫০: পঞ্চম থেকে অষ্টম শ্রেণির বিভাগে বিজয়ী খুদে সাংবাদিকরা হল শ্রী অরবিন্দ ইনস্টিটিউট অফ এডুকেশন-এর অষ্টম শ্রেণির ছাত্রী ঐশ্বর্য সাহা, এপিজে স্কুলের অষ্টম শ্রেণির ছাত্র দীপাংশু শেখর দাস

[আরও পড়ুন: শিল্পের জন্য পতিত জমি ফেরানোর সময়সীমা বেঁধে দিল নবান্ন, বিকল্প কাজে লাগানোর ভাবনা]

দুপুর ১.৩৫: খুদে সাংবাদিকদের প্রতিযোগিতায় জয়ী মোট দশজনের হাতে ‘সারস্বত সম্মান’ তুলে দিলেন বিশিষ্ট সাংবাদিক-সাহিত্যিক রঞ্জন বন্দ্যোপাধ্যায় এবং বিশিষ্ট সাংবাদিক, সংবাদ প্রতিদিন-এর কনসাল্টিং এডিটর কুণাল ঘোষ। 

দুপুর ১.২৩: ‘সরস্বতীর সেরা স্কুল’-এর পুরস্কার প্রদান অনুষ্ঠানে হাজির সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। বিজয়ীদের উদ্দেশে তাঁর বার্তা, ”পারিপার্শ্বিক যা ঘটছে, তা চোখ কান খোলা রেখে দেখা, সংবেদনশীল হয়ে বিশ্লেষণ করাই সাংবাদিকতা। পেশাদার হওয়া লক্ষ্য না হলেও ভাল মানুষ  হিসেবে গড়ে তোলে এই বোধ।”

দুপুর ১.১০: ‘সারস্বত সম্মান’ প্রসঙ্গে খুদে সাংবাদিকদের উদ্দেশে পবিত্র সরকারের বক্তব্য, ”সাংবাদিকরা সারা পৃথিবীকে জানে। মানুষকে তারা সব জানায়। তাদের প্রতি আমাদের কৃতজ্ঞতার শেষ নেই। এই কাজে ইচ্ছুক আগামী প্রজন্মকে এই মানবিক, উপকারী জীবিকায় আসার জন্য অভিনন্দন জানাই।”

দুপুর ১.০০: ‘সরস্বতীর সেরা স্কুল’ প্রতিযোগিতার পুরস্কার প্রদান মঞ্চে বিশিষ্ট অতিথি  শিক্ষাবিদ পবিত্র সরকার। সংবাদ প্রতিদিন-এর এই উদ্যোগকে সাধুবাদ জানালেন তিনি। বললেন, ”সরস্বতী পুজো ভাষা, শিল্প, সাহিত্য, সংগীত, সংস্কৃতির উৎসব। এই প্রতিযোগিতা পড়ুয়াদের সৃষ্টিশীলতা প্রকাশের উদযাপন। 

দুপুর ১২.৫০: সংবাদ প্রতিদিন আয়োজিত এই প্রতিযোগিতায় পড়ুয়াদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ নিয়ে সবচেয়ে আপ্লুত সংস্থার প্রধান সম্পাদক সৃঞ্জয় বোস। মঞ্চে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, ”প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ছাত্রছাত্রীদের সৃষ্টি দেখে আশ্চর্য হয়েছি। প্রথম, দ্বিতীয় বাছতে গিয়ে কষ্ট হয়েছে। কাকে আগে রাখব, কাকে পিছনে রাখব? আগামী বছর আরও বৃহৎ পরিসরে এই সৃষ্টিশীল প্রতিযোগিতা হবে। আমরা ওয়ার্কশপ করব। আপনারা অংশ নেবেন। সফল করবেন আশা রাখি। সারা দেশ ইনটলারেন্সে ভুগছে এখন। সেখানে কলকাতার স্কুলগুলি ধর্ম-বর্ণ নির্বিশেষে পুজো করছে। তাদের মধ্যে সেই ভাইরাস ঢোকেনি। বিজয়ীরা, আরও এগিয়ে চলো তোমরা।”

দুপুর ১২.৩০: হো চি মিন সরণির আইসিসিআর প্রেক্ষাগৃহে যেন চাঁদের হাট। সাংস্কৃতিক জগতের একাধিক ব্যক্তির সমাগম সেখানে। লক্ষ্য সংবাদ প্রতিদিন আয়োজিত ‘সরস্বতীর সেরা স্কুল’ প্রতিযোগিতার অন্তিম পর্বে অংশগ্রহণ। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement