shono
Advertisement

খারিজ করেছিলেন ডারউইনের তত্ত্ব, বিজ্ঞান দিবসে প্রধান অতিথি সেই মন্ত্রীই

আহ্বায়করাই একসময় মন্ত্রীর বিরোধিতা করেছিলেন। তাহলে? The post খারিজ করেছিলেন ডারউইনের তত্ত্ব, বিজ্ঞান দিবসে প্রধান অতিথি সেই মন্ত্রীই appeared first on Sangbad Pratidin.
Posted: 10:44 AM Feb 28, 2018Updated: 01:38 PM Sep 16, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেউ কখনও বাঁদর থেকে মানুষ হতে দেখেছে? তাহলে ডারউইনের তত্ত্বের সত্যতা কোথায়? প্রশ্ন তুলে শোরগোল ফেলে দিয়েছিলেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের জুনিয়র মন্ত্রী সত্যপাল সিং। বিস্মিত হয়েছিল দেশবাসী। তবে বিস্ময়ের বোধহয় আরও কিছু বাকি ছিল। কেননা জাতীয় বিজ্ঞান দিবসের বিশেষ অনুষ্ঠানে প্রধান অতিথির পদ অলঙ্কৃত করবেন তিনিই।

Advertisement

 পিএনবি কাণ্ডের জের, ৫০ কোটির বেশি অনদায়ী ঋণে এবার সিবিআই তদন্ত ]

স্যার সি ভি রামনের আবিষ্কারকে স্মরণ করে ২৮ ফেব্রুয়ারি গোটা দেশে জাতীয় বিজ্ঞান দিবস পালন হয়। যুগান্তকারী রামন এফেক্টের প্রতি দেশবাসীর এই শ্রদ্ধা। সেই উপলক্ষেই বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে দিল্লির ইন্ডিয়ান ন্যাশনাল সায়েন্স অ্যাকাডেমি এবং বেঙ্গালুরুর অ্যাকাডেমি অফ সায়েন্সেস। সেখানেই ডাক পড়েছে প্রাক্তন এই আইপিএস অফিসারের। বর্তমানে যিনি মন্ত্রী। দিনকয়েক আগেই বিবর্তনবাদকে ভুয়ো বলে দাবি করেছিলেন তিনি। এবং তাঁর বক্তব্য ছিল, স্রেফ আবোলতাবোল বলছেন না তিনি। কেননা তিনিও বিজ্ঞানের লোক। ডারউইনের তত্ত্ব নিয়ে বিশ্বে বহু বিজ্ঞানীই অতীতে সন্দেহ প্রকাশ করেছেন। সেই কথাই তিনি আর একবার বলেছেন। বুধবারের অনুষ্ঠানে প্রধান অতিথি তিনিই। অনুষ্ঠানে বিবর্তনবাদের উপর একটি আলোচনা হওয়ারও কথা আছে। যদিও মন্ত্রী মহোদয় সে আলোচনায় অংশ নিচ্ছেন না। তিনি শুধু বিজ্ঞানী ও পড়ুয়াদের সামনে উদ্বোধনী বক্তৃতা পেশ করবেন।

[  স্কুল ছাত্রীদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দিতে নয়া উদ্যোগ ওড়িশায় ]

তাঁকে প্রধান অতিথি করা প্রসঙ্গে অনুষ্ঠানের আহ্বায়ক অভিনাশ খারে জানিয়েছেন, বিবর্তনবাদ নিয়ে তিনি অতীতে কী বলেছেন, তা বিবেচ্য নয়। তাঁর অভিমত, পুরনো কোনও তত্ত্বের প্রতি যে কেউ সন্দেহ প্রকাশ করতে পারেন। প্রশ্ন তুলতে পারেন। তাতে আপত্তির কিছু নেই। বরং সে স্বাধীনতা সকলেরই আছে। এছাড়া মন্ত্রী কোনও আলোচনায় অংশ নিচ্ছেন না। তিনি শুধু উদ্বোধনী বক্তৃতা দেবেন মাত্র।

[  হেনস্তার চূড়ান্ত, কলেজে ছাত্রীদের দিকে ধেয়ে এল বীর্যভরা বেলুন ]

ঘটনাচক্রে, সত্যপাল যখন ডারউইনের তত্ত্বকে ভুল বলেছিলেন, তখন এই দুই অ্যাকাডেমিই বিরোধিতা করে বিবৃতি প্রকাশ করেছিল। শামিল হয়েছিল  এলাহাবাদের ন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্সেস। তারপরও কেন সেই মন্ত্রীকেই প্রধান অতিথি হিসেবে ডাকা হল? এই কয়দিনে কী পরিবর্তন হল যে পরিস্থিতি এতটা বদলাল? তার অবশ্য এখনও কোনও সদুত্তর মেলেনি।

The post খারিজ করেছিলেন ডারউইনের তত্ত্ব, বিজ্ঞান দিবসে প্রধান অতিথি সেই মন্ত্রীই appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement