shono
Advertisement

মুখচোরা ছেলে সুস্থ আছে, এতেই বিশ্বজয়ের তৃপ্তি সত্যরূপের পরিবারের

আনন্দের থেকেও বেশি স্বস্তি পেয়েছেন, বললেন মা গায়ত্রী সিদ্ধান্ত। The post মুখচোরা ছেলে সুস্থ আছে, এতেই বিশ্বজয়ের তৃপ্তি সত্যরূপের পরিবারের appeared first on Sangbad Pratidin.
Posted: 04:57 PM Jan 16, 2019Updated: 04:57 PM Jan 16, 2019

তনুময় ঘোষাল: বরাবরই ডাকাবুকো স্বভাবের। কিন্তু মনে যে কি চলছে, তা বাইরে থে্কে দেখে বোঝার উপায় নেই। সপ্তশৃঙ্গ ও সপ্তআগ্নেয়গিরি জয়ী সত্যরূপের মা গায়ত্রী সিদ্ধান্ত জানালেন, ছেলের সাফল্যের আনন্দের থেকেও বেশি স্বস্তি পেয়েছেন। বুধবার সকালে মাউন্ট সিডলে জয় করার পর অ্যান্টার্কটিকা থেকে মাকে ফোন করেছিলেন সত্যরূপ। তবে মা-ছেলের খুব বেশি কথা হয়নি।

Advertisement

[বিশ্বরেকর্ড সত্যরূপের, সপ্তআগ্নেয়গিরির চূড়ায় বাঙালি পর্বতারোহী]

আর পাঁচটা বাঙালি মধ্যবিত্ত পরিবার যেমন হয়, সত্যরূপ সিদ্ধান্তের পরিবার ঠিক তেমনই। সিকিম মনিপাল বিশ্ববিদ্যালয় থেকে ইঞ্জিনিয়ারিং পাশ করেছেন সত্যরূপ। এখন কর্মসূত্রে এখন বেঙ্গালুরুতে থাকেন। কলকাতার বাড়িতে থাকেন সত্যরূপের বাবা শুভময় সিদ্ধান্ত ও মা গায়ত্রী সিদ্ধান্ত। গায়ত্রীদেবী জানালেন, ছোটবেলায় পর্বতারোহণ অনেক দুরের ব্যপার, খেলাধুলা প্রতি তেমনই আগ্রহই ছিল না সত্যরূপের। বরং একটু ঠান্ডাতেই শ্বাসকষ্টের সমস্যায় কাবু হয়ে যেতেন। পাহাড়ে ঘেরা সিকিম ইঞ্জিনিয়ারিং পড়তে গিয়েই যে পাহাড়ে প্রতি আকর্ষণ জন্মেছে, তেমনটাও নয় বলেই জানালেন গায়ত্রী সিদ্ধান্ত। সত্যরূপের পাহাড়ে চড়ায় হাতেখড়ি বেঙ্গালুরুতে।

বিশ্বরেকর্ডধারী এই বাঙালি পর্বতারোহীর মা জানালেন, বেঙ্গালুরুতে প্রায় সকলেই ঘোড়া চড়া শেখেন। চাকরি করতে গিয়ে হর্স রাইডিং কোর্সে ভরতি হয়েছিলেন সত্যরূপও। সেখান থেকে ধীরে পাহাড়ের নেশা পেয়ে বসে তাঁকে। প্রথম যখন বাড়িতে পাহাড়ে যাওয়ার কথা জানিয়েছিলেন সত্যরূপ, তখন কিছুটা ভয়ই পেয়েছিলেন তাঁর বাবা-মা। বিশেষ করে এভারেস্ট অভিযানের সময়ে রীতিমতো আপত্তি করেছিলেন সত্যরূপের বাবা শুভময় সিদ্ধান্ত। গায়ত্রী সিদ্ধান্ত জানালেন, ‘ছেলে তখন বলেছিল, রাস্তায় দুর্ঘটনায় তো মানুষ মারা যায়, তাই ভয় পেয়ে লাভ নেই। বড় কিছু করতে গেলে একুট ঝুঁকি নিতেই হয়।’ সত্যরূপকে আর বাধা দেননি শুভময়বাবু ও গায়ত্রীদেবী। তবে সপ্তশৃঙ্গ ও সপ্তআগ্নেয়গিরির জয়ের পর ছেলেকে নিয়ে ভয় যে এখনও কাটেনি, তা অকপটেই জানালেন গায়ত্রী সিদ্ধান্ত।

বুধবার রাতে যখন অ্যান্টার্কটিকার দুর্গমতম আগ্নেয়গিরি মাউন্ট সিডলের জয়ের পথে এগিয়ে যাচ্ছিলেন সত্যরূপ, তখন কতটা দুঃশ্চিন্তা হচ্ছিল? গায়ত্রীদেবীর সোজাসাপ্টা জবাব, দুঃশ্চিন্তা ছিল। তবে টেনশন করার তেমন সময় পাননি! রাত যত বেড়েছে, ততই ভিডিও কল ও ফেসবুকে ব্যস্ত হয়ে পড়ছিলেন। দেশের নানা প্রান্ত তো বটেই, বিদেশ থেকেও অনেকে ফোন করে সত্যরূপের খোঁজ নিচ্ছিলেন। কথা বলতে বলতে কখন যে সময় কেটে গিয়েছে, টেরই পাননি। শেষপর্যন্ত বুধবার সকালে সত্যরূপের ‘সামিট’ করার খবরে স্বস্তির নিঃশ্বাস ফেলেন পরিবারের লোকেরা। এখন মাউন্ট সিডলে-র হাইক্যাম্পে রয়েছেন সত্যরূপ সিদ্ধান্ত। ২৬ জানুয়ারি কলকাতায় ফিরবেন তিনি। তবে সেলিব্রেশন নয়, বরং সুস্থ শরীরের ঘরে ছেলে ঘরে ফিরলেই শান্তি পাবেন বলে জানালেন এভারেস্টজয়ী সত্যরূপের মা গায়ত্রী সিদ্ধান্ত।    

[ মাউন্ট ভিনসন ছুঁয়ে বিশ্বরেকর্ড অরুণিমার, শুভেচ্ছা প্রধানমন্ত্রীর]

The post মুখচোরা ছেলে সুস্থ আছে, এতেই বিশ্বজয়ের তৃপ্তি সত্যরূপের পরিবারের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement