shono
Advertisement

অস্ট্রেলিয়া সরে দাঁড়াতেই কেল্লাফতে, চূড়ান্ত হয়ে গেল ২০৩৪ ফুটবল বিশ্বকাপের ভেন্যু!

কেন এই দৌড় থেকে সরে দাঁড়াল অস্ট্রেলিয়া?
Posted: 06:14 PM Oct 31, 2023Updated: 06:14 PM Oct 31, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০৩৪ বিশ্বকাপের আয়োজক হিসেবে বিড করতে চায় না অস্ট্রেলিয়া। মঙ্গলবার ফুটবল অস্ট্রেলিয়ার তরফে নিজেদের এই সিদ্ধান্তের কথা সরকারিভাবে ঘোষণা করে দেওয়া হল। আর তার পরই চূড়ান্ত হয়ে গেল বিশ্বকাপের ভেন্যু। সৌদি আরবে বসতে চলেছে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থে’র আসর।

Advertisement

এবার ফিফা নিয়ম করেছিল, AFC এবং OFC-র সদস্য অর্থাৎ এশিয়া ও ওশিয়ানিয়া অ্যাসোসিয়েশনের সদস্যরাই ২০৩৪ ফিফা বিশ্বকাপ আয়োজনের জন্য বিড করতে পারবে। সেক্ষেত্রে আয়োজক হওয়ার দৌড়ে একেবারে প্রথম সারিতে চলে আসে অস্ট্রেলিয়া এবং সৌদি আরব। আজ, অর্থাৎ ৩১ অক্টবরের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানাতে বলা হয়েছিল এই দেশগুলিকে। ডেডলাইন শেষ হওয়ার কয়েক ঘণ্টা আগেই ফুটবল অস্ট্রেলিয়া জানিয়ে দেয়, তারা বিড করবে না। ফলে এই টুর্নামেন্ট আয়োজনের একমাত্র দাবিদার হিসেবে পড়ে থাকে সৌদি আরবই। তাই বিশ্বকাপ আয়োজনে তাদের আর বাধা রইল না।

[আরও পড়ুন: ঘড়ির কাঁটা ৯ টা পেরতেই শুনশান পথঘাট, স্টোনম্যান আতঙ্কে কাঁটা বীরভূমবাসী]

সব ঠিকঠাক থাকলে শীঘ্রই সরকারিভাবে ২০৩৪ বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে সৌদি আরবের নাম ঘোষণা করা হবে। কিন্তু প্রশ্ন হল কেন এই দৌড় থেকে সরে দাঁড়াল অস্ট্রেলিয়া? তাদের তরফে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, “আমাদের কাছে বিশ্বকাপ আয়োজনের পথ খুলে গিয়েছিল। কিন্তু শেষমেশ আমরা সিদ্ধান্ত নিয়েছি বিড না করার। তার চেয়ে মহিলাদের প্রাচীনতম টুর্নামেন্ট এএফসি উইমেন্স এশিয়ান কাপ ২০২৬ আয়োজন করতে চাই। আর এর পর ২০২৯ সালে ফিফা ক্লাব বিশ্বকাপেও সব দেশকে স্বাগত করতে প্রস্তুত হচ্ছি আমরা।”

তবে সৌদি আরব বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেলে তা নিঃসন্দেহে বড় প্রাপ্তি। এতে পর্যটক থেকে ব্যবসা, সবই ফুলে ফেঁপে উঠবে। পাশাপাশি রোনাল্ডো বর্তমানে যে দেশের ক্লাবে খেলে, সেই দেশের ফুটবলপ্রীতিও গোটা বিশ্বের সামনে ফুটে উঠবে। উল্লেখ্য, চলতি বছর ফিফা ক্লাব বিশ্বকাপ এবং ২০২৭ সালে এএফসি এশিয়ান গেমসেরও দায়িত্বে সৌদিই।

[আরও পড়ুন: মারাঠা সংরক্ষণ ইস্যুতে পুড়ছে মহারাষ্ট্র, অনশনে প্রত্যাহার করেও পথে বিক্ষোভকারীরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement