shono
Advertisement

সৌদি গোলায় ছিন্নভিন্ন শয়ে শয়ে অসহায় শরণার্থীদের দেহ! রিপোর্ট ঘিরে উদ্বেগ

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার রিপোর্টে একে 'গণহত্যা' বলে উল্লেখ করা হয়েছে।
Posted: 02:51 PM Aug 22, 2023Updated: 02:51 PM Aug 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইথিওপিয়ার (Ethiopia) কয়েকশো শরণার্থীদের হত্যার অভিযোগ উঠল সৌদি আরবের সীমান্তরক্ষীদের বিরুদ্ধে। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের (HRW) রিপোর্টে একে ‘গণহত্যা’ বলে উল্লেখ করা হয়েছে। ‘মানবতার বিরুদ্ধে অপরাধ’ বলেই চিহ্নিত করা হয়েছে ৭৩ পাতার রিপোর্টে। মৃতদের মধ্যে রয়েছে অসংখ্য শিশু ও নারীও।

Advertisement

ইয়েমেন হয়ে সৌদি সীমান্ত দিয়ে সেদেশে পৌঁছনোর চেষ্টা করছিলেন গৃহযুদ্ধে জেরবার ইথিওপিয়া থেকে আগত শরণার্থীরা। কিন্তু বিস্ফোরক ও গুলি ছুঁড়ে তাঁদের খুন করেছে সৌদি সীমান্তরক্ষীরা। রিপোর্টে জানানো হয়েছে, রাতের অন্ধকারে সীমান্ত পেরনোর চেষ্টা করার সময় শরণার্থীদের উপরে নির্বিচারে গুলি চালাতে থাকে রক্ষীরা। ছিন্নভিন্ন মৃতদেহের সারির বর্ণনাও রয়েছে সেখানে।

যদিও নামপ্রকাশে অনিচ্ছুক সৌদি প্রশাসনের এক সূত্র সংবাদমাধ্যমকে জানিয়েছে, ইতিমধ্যেই সৌদি আরব প্রশাসন সমস্ত অভিযোগ উড়িয়ে দিয়েছে। তাদের মতে, এইচআরডবলিউয়ের অভিযোগ ‘ভিত্তিহীন ও কোনওভাবে নির্ভরযোগ্য সূত্রের উপর প্রতিষ্ঠিত নয়।’ এদিকে ইথিওপিয়ার সরকার ও ইয়েমেন প্রশাসন, কেউই এই বিষয়ে কোনও মন্তব্য করতে রাজি হয়নি। যদিও আমেরিকা ইতিমধ্যেই ওই রিপোর্ট নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। এবিষয়ে বিস্তৃত তদন্তের দাবি জানিয়েছে তারা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement