shono
Advertisement

১৩ বছরের নির্যাতিতাকে গর্ভপাতের অনুমতি সুপ্রিম কোর্টের

৩১ সপ্তাহের গর্ভবতী ওই নির্যতিতা। The post ১৩ বছরের নির্যাতিতাকে গর্ভপাতের অনুমতি সুপ্রিম কোর্টের appeared first on Sangbad Pratidin.
Posted: 06:02 PM Sep 06, 2017Updated: 12:32 PM Sep 06, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার মিলল গর্ভপাতের অনুমতি। মুম্বইয়ের ১৩ বছরের নাবালিকা নির্যাতিতাকে গর্ভপাতের অনুমতি দিল সুপ্রিম কোর্ট। সপ্তম শ্রেণীর ছাত্রীটি কীভাবে কোনও সন্তানের দায়িত্ব নেবে, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন প্রধান বিচারপতি দীপক মিশ্র। নির্যাতিতার শারীরিক অবস্থা খতিয়ে দেখেই এই সিদ্ধান্ত শীর্ষ আদালতের। এর আগে মেডিক্যাল বোর্ড জানায়, নির্যাতিতা নাবালিকা ৩১ সপ্তাহের গর্ভবতী। তার গর্ভপাত করানো যেতে পারে। তবে কিছু শারীরিক জটিলতা দেখা দিতে পারে গর্ভপাতের সময়।

Advertisement

[পাক দূতাবাসে ভিসা আনতে গিয়ে অপমানিত ইমরান তাহির]

মেডিক্যাল বোর্ডের পক্ষ থেকে এটাও জানানো হয় যে এই নির্যাতিতা যদি সন্তান প্রসব করে, তবে তা মা ও শিশুর পক্ষে কিছুটা হলেও ক্ষতিকারক হবে। কারণ সন্তানকে জন্ম দিতে হবে সময়ের আগেই। সেক্ষেত্রে সেই শিশুকে নিও নেটাল কেয়ারে রাখার পরামর্শ দিয়েছিলেন বিশেষজ্ঞরা। তবে মায়ের প্রাণহানির আশঙ্কা সেক্ষেত্রে থাকতে পারে বলে রিপোর্টে জানিয়েছিলেন তাঁরা। প্রধান বিচারপতি মিশ্রের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ সব দিক খতিয়ে দেখে গর্ভপাতের পক্ষেই রায় দেয়।

এর আগে, নির্যাতিতার পরিবারের পক্ষ থেকে গর্ভপাতের আরজি জানানো হয় শীর্ষ আদালতের কাছে। সেই আবদনের শুনানিতেই এদিন এই রায় দেন তিন বিচারপতি। মুম্বইয়ের একটি হাসপাতালে আগামী ৮ সেপ্টেম্বরের মধ্যে যাবতীয় প্রক্রিয়া শেষ করার নির্দেশ দিয়েছে আদালত।

[রোহিঙ্গা সমস্যায় রক্তাক্ত মায়ানমারের পাশেই ভারত, আশ্বাস মোদির]

প্রসঙ্গত, গত কয়েক মাস ধরে মোটা হয়ে যাচ্ছিল এই নির্যাতিতা। চিকিৎসকের কাছে নিয়ে যেতেই সমস্যা সামনে আসে। আলট্রাসোনোগ্রাফিতে ধরা পড়ে, প্রায় ২৭ সপ্তাহের অন্তঃসত্ত্বা ওই কিশোরী। এরপরেই মেয়ের গর্ভপাতের অনুমতি চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নেয় ওই কিশোরীর বাবা-মা।

গত মাসে একই সমস্যায় পড়ে গর্ভপাতের অনুমতি চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল চণ্ডীগড়ের একটি পরিবার। কিন্তু, ওই নাবালিকার গর্ভপাতের অনুমতি দেয়নি শীর্ষ আদালত। ডাক্তারি রিপোর্টে বলা হয়, আট মাসে গর্ভপাত করানো হলে, তার প্রাণসংশয় হতে পারে। সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে ওই কিশোরীর গর্ভপাত না করানোর সিদ্ধান্ত নেন তার পরিবারের লোকেরা।

[নোট বাতিলে বিপুল ক্ষতি সরকারি ছাপাখানায়, বিড়ম্বনায় কেন্দ্র]

ভারতে কুড়ি সপ্তাহের পর গর্ভপাত করানো আইনত নিষিদ্ধ। তবে অন্তঃসত্ত্বার যদি প্রাণসংশয়ের আশঙ্কা থাকে, সেক্ষেত্রে সুপ্রিম কোর্টের অনুমতিক্রমে গর্ভপাত করানো যায়। গত মে মাসেই প্রাণসংশয়ের আশঙ্কা থাকায় হরিয়ানার এক ধর্ষিতা নাবালিকাকে গর্ভধারণের ২১ সপ্তাহ পরও গর্ভপাতের অনুমতি দিয়েছিল সুপ্রিম কোর্ট।

The post ১৩ বছরের নির্যাতিতাকে গর্ভপাতের অনুমতি সুপ্রিম কোর্টের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement