shono
Advertisement

জিম করবেট অভয়ারণ্যের গভীরে নিষিদ্ধ টাইগার সাফারি, নির্দেশ সুপ্রিম কোর্টের

সুপ্রিম-ভর্ৎসনার মুখে উত্তরাখণ্ডের বিগত সরকার।
Posted: 12:52 PM Mar 06, 2024Updated: 12:53 PM Mar 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জিম করবেট ন্যাশনাল পার্কে বেআইনি নির্মাণ ও জঙ্গল কেটে ফেলা নিয়ে সুপ্রিম কোর্টের তোপের মুখে পড়ল উত্তরাখণ্ডের বিগত সরকার তথা কংগ্রেস নেতৃত্ব। জঙ্গলের ভিতরে বহু অঞ্চলে নিষিদ্ধ হল টাইগার সাফারি। তিন মাসের মধ্যে এই মামলায় স্টেটাস রিপোর্ট দেওয়ার নির্দেশ দেওয়া হল সিবিআইকে।

Advertisement

বিচারপতি বি আর গাভাইয়ের নেতৃত্বাধীন বেঞ্চের তরফে এদিন কার্যত ভর্ৎসনা করা হয় উত্তরাখণ্ডের (Uttarakhand) রাজনীতিক ও আমলাদের। বলা হয়, এই ঘটনায় আমলা ও রাজনীতিকরা মানুষের বিশ্বাসকে ওয়েস্ট বিনে ফেলে দেওয়া হয়েছে। এই মামলায় ইতিমধ্যেই তদন্তভার হাতে থাকে সিবিআইকে তিন মাসের মধ্যে রিপোর্ট জমা দিতেও নির্দেশ দেওয়া হয়েছে এদিনই।

[আরও পড়ুন: ‘তোলাবাজকে একটি ভোটও নয়’, মোদির সভার আগেই শান্তনুর বিরুদ্ধে পোস্টারে ছয়লাপ বনগাঁ]

বেঞ্চের তরফে এদিন বলা হয়, ”আইনের প্রতি ওঁরা (উত্তরাখণ্ডের প্রাক্তন অরণ্যমন্ত্রী ও কংগ্রেস নেতা হরক সিং রাওয়াত এবং প্রাক্তন ডিভিশনাল অরণ্য আধিকারিক কিষান চাঁদ) অসম্মান করেছেন পর্যটনের নামে গাছ কেটে নির্মাণে যুক্ত থেকে।” দুই অভিযুক্তর ‘ঔদ্ধত্য’ দেখে তাঁরা বিস্মিত বলে জানান বিচারপতিরা।

এদিন সুপ্রিম কোর্ট (Supreme Court) একটি কমিটিও নির্মাণ করেছে। যে কমিটির কাজ হবে জিম করবেট ন্যাশনাল পার্কের (Jim Corbett National Park) গভীর অঞ্চলে যেন কোনওভাবেই সাফারি না হয় তা খতিয়ে দেখা। প্রসঙ্গত, এর আগেই রাওয়াত ও কিষান চাঁদের বাড়িতে তল্লাশি চালিয়েছে ইডি।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশে ভয়ংকর গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, মৃত একই পরিবারের তিন শিশু-সহ ৫]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement