shono
Advertisement

গোধরায় সবরমতী এক্সপ্রেসে আগুন মামলায় ৮ সাজাপ্রাপ্তকে জামিন সুপ্রিম কোর্টের

চার সাজাপ্রাপ্তের জামিনের আবেদন খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত।
Posted: 04:45 PM Apr 21, 2023Updated: 04:48 PM Apr 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোধরা মামলায় (Godhra train burning case) ৮ সাজাপ্রাপ্তকে জামিন দিল সুপ্রিম কোর্ট। তবে চার সাজাপ্রাপ্তের জামিনের আবেদন খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চে এদিন ছিল মামলার শুনানি। সেদিনই এই রায় দিল সুপ্রিম কোর্ট। অভিযুক্তরা ১৭ বছর জেলে রয়েছেন, সেদিকে তাকিয়ে মানবিক দৃষ্টিভঙ্গিতেই তাঁদের জামিন দেওয়া হয়েছে।

Advertisement

প্রসঙ্গত, ২০০২ সালের ২৭ ফেব্রুয়ারি গুজরাটের গোধরা স্টেশনে সবরমতী এক্সপ্রেসের (Sabarmati Express) এস সিক্স কামরায় অগ্নিকাণ্ডে ৫৯ জনের মৃত্যু হয়। এদের অনেকেই ছিলেন করসেবক। অযোধ্যা থেকে ফেরার পথে তারা ওই ঘটনার শিকার হন। তার জেরে সমস্ত গুজরাটে (Gujarat) ছড়িয়ে পরে হিংসা। ঠিক তার পরের দিন গান্ধীনগরের পালিয়াদ গ্রামে জ্বলে ওঠে সাম্প্রদায়িক হিংসার আগুন। আক্রান্ত হয় বহু সংখ্যালঘু পরিবার। অভিযোগ ছিল যে, গোধরার সে দিনের ঘটনাটি পরিকল্পিত ভাবে ঘটিয়েছিল অভিযুক্তরা। ট্রেনের ওই কামরায় আগুন লাগানো হয়েছিল। এবং ট্রেনটি লক্ষ্য করে পাথরও ছোঁড়া হয়েছিল।

[আরও পড়ুন: ‘নাম জড়ানোয় ফোনে ভর্ৎসনা শাহর’, মমতা-শাহর ‘ফোনালাপ’ নিয়ে শুভেন্দুকে খোঁচা কুণালের]

শুক্রবার যে ৮ জনকে জামিন দেওয়া হল, তাঁরা যাবজ্জীবন কারাদণ্ডের সাজাপ্রাপ্ত। এই মামলায় মোট ১১ জনকে মৃত্যুদণ্ডের সাজা শুনিয়েছিল নিম্ন আদালত। ২০ জনকে শোনানো হয়েছিল যাবজ্জীবন কারাদণ্ডের সাজা। যে ৪ জনের জামিনের আবেদন খারিজ হয়েছে, তাঁদের ফাঁসির সাজা খারিজ করে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট।

উল্লেখ্য, বৃহস্পতিবার ২০০২ সালের গুজরাট দাঙ্গার (Gujarat riots) নারোদা গাম মামলার অভিযুক্ত ৬৮ জনকে মুক্তি দিয়েছে আহমেদাবাদের বিশেষ আদালত। গুজরাটের (Gujarat) প্রাক্তন মন্ত্রী ও বিজেপি নেত্রী মায়া কোডনানি ও বজরং দলের বাবু বজরঙ্গি ছিলেন মামলার মূল অভিযুক্ত।

[আরও পড়ুন: সময় দিচ্ছেন না কোনও বিজেপি নেতাই, দিল্লিতে হা-পিত্যেশ করে বসে মুকুল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement