shono
Advertisement

অজিদের ড্রয়ে লাভবান ভারত, কোন অঙ্কে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে যেতে পারেন রোহিতরা?

বিশ্ব টেস্ট চ‌্যাম্পিয়নশিপের তালিকায় ভারত এই মুহূর্তে দু’নম্বরে।
Posted: 02:12 PM Jan 09, 2023Updated: 02:19 PM Jan 09, 2023

স্টাফ রিপোর্টার: সিডনিতে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা তৃতীয় টেস্ট ড্র হতেই অ্যাডভান্টেজ পেল টিম ইন্ডিয়া। বিশ্ব টেস্ট চ‌্যাম্পিয়নশিপ ফাইনালে যাওয়ার পথ আরও খানিকটা প্রশস্ত হল রোহিত শর্মাদের। পরিস্থিতি যা, তাতে ফেব্রুয়ারিতে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার টেস্টের সিরিজে ভারত ৩-১ বা তার চেয়ে ভাল ফলাফলে জিতলে সোজা ফাইনালে চলে যাবে। অন‌্য কোনও টিমের দিকে আর তাকাতে হবে না।

Advertisement

আগামী ৯ ফেব্রুয়ারি থেকে শুরু ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ। বিশ্ব টেস্ট চ‌্যাম্পিয়নশিপের তালিকায় ভারত এই মুহূর্তে দু’নম্বরে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঘরের মাঠে ২-০ ফলে টেস্ট সিরিজ জেতা অস্ট্রেলিয়ার পরেই। অস্ট্রেলিয়ার টেস্ট চ‌্যাম্পিয়নশিপ ফাইনালের টিকিট মোটামুটি পাকা। শতকরা হিসেবে তাদের পয়েন্ট এখন ৭৫.৫৬। ভারতের (Team India) বিরুদ্ধে একটা টেস্ট ড্র করলেই চলবে অস্ট্রেলিয়ার। একমাত্র ভারতের বিরুদ্ধে যদি তারা চারটে টেস্টই হারে আর শ্রীলঙ্কা যদি নিউজিল্যান্ডের মাটিতে কিউয়িদের ২-০ মার্জিনে হারিয়ে দেয়, তা হলে ফাইনালের দৌড় থেকে ছিটকে যাবে অস্ট্রেলিয়া। ভারতের বিরুদ্ধে চারটে টেস্ট হেরেও ডেভিড ওয়ার্নাররা খেলতে পারেন বিশ্ব টেস্ট চ‌্যাম্পিয়নশিপের ফাইনাল (WTC Final 2023)। তবে সেক্ষেত্রে ঘরের মাঠে শ্রীলঙ্কাকে টেস্ট সিরিজে ১-০ মার্জিনে বেঁধে ফেলতে হবে নিউজিল‌্যান্ডেকে।

[আরও পড়ুন: ‘গোটা বিশ্ব আমাদের মাতৃভূমি’, G20 সম্মেলনে বললেন মুখ্যমন্ত্রী, তুলে ধরলেন বাংলার প্রকল্পগুলি]

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে নিদেনপক্ষে ৩-১ ব্যবধানে টেস্ট সিরিজ জিততেই হবে ভারতীয় দলকে। টেস্ট সিরিজ ২-২ ড্র হলেও ফাইনালে যাওয়ার লড়াইয়ে থাকবেন রোহিতরা। কিন্তু সেক্ষেত্রে শ্রীলঙ্কার ২-০ মার্জিনে টেস্ট সিরিজ জেতা চলবে না নিউজিল‌্যান্ডের বিরুদ্ধে। অর্থাৎ টেস্ট চ‌্যাম্পিয়নশিপ ফাইনালে পৌঁছতে অজিবাহিনীর বিরুদ্ধে রীতিমতো অ্যাসিড টেস্ট দিতে হবে টিম ইন্ডিয়াকে।

তবে আপাতত শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ানডের প্রস্তুতিতে ব্যস্ত দল। হার্দিক পাণ্ডিয়ার নেতৃত্বে ২-১-এ টি-টোয়েন্টি সিরিজ জিতেছে ভারত। এবার রোহিতের বিরুদ্ধে ওয়ানডের ২২ গজে নামবে দল। তবে এই সিরিজ থেকে ছিটকে গেলেন জশপ্রীত বুমরাহ।

[আরও পড়ুন: ২০৫০ সালের মধ্যে ভারত ৩০ লক্ষ কোটি টাকার অর্থনীতি হবে, দাবি গৌতম আদানির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement