shono
Advertisement

৩১ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে রাজ্যের সব স্কুল-কলেজ, ঘোষণা শিক্ষামন্ত্রীর

কবে খুলবে রাজ্যের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি, তা পরবর্তী আলোচনায় ঠিক হবে। The post ৩১ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে রাজ্যের সব স্কুল-কলেজ, ঘোষণা শিক্ষামন্ত্রীর appeared first on Sangbad Pratidin.
Posted: 04:01 PM Jun 23, 2020Updated: 04:56 PM Jun 23, 2020

দীপঙ্কর মণ্ডল: ৩১ জুলাই পর্যন্ত রাজ্যের সমস্ত স্কুল বন্ধের ঘোষণা করেছিল সরকার। এবার কলেজ, বিশ্ববিদ্যালয়-সহ রাজ্যের সব উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ওইদিন পর্যন্ত বন্ধ থাকবে বলে জানিয়ে দিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ওই সময়ে কলেজ, বিশ্ববিদ্যালয়গুলিতে প্রশাসনিক কাজকর্ম চলতে পারে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

Advertisement

করোনা আবহে লকডাউনের কারণে মার্চের শেষভাগ থেকে বন্ধ হয়ে গিয়েছিল দেশের প্রায় সবকটি শিক্ষা প্রতিষ্ঠানের পঠনপাঠন। আনলক ওয়ান পর্বেও পড়ুয়াদের স্বাস্থ্যের কথা ভেবে স্কুল, কলেজ কোনও কিছু খুলতেই সায় দেয়নি কেন্দ্র। এ রাজ্যেও মুখ্যমন্ত্রী ইঙ্গিত দিয়ে রেখেছিলেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলি জুলাই পর্যন্ত বন্ধ থাকতে পারে। এই সময়ে অনলাইন ক্লাসের মাধ্যমে চলতে পারে পড়াশোনা। তবে প্রতিষ্ঠানে গিয়ে ছাত্রছাত্রীরা পড়াশোনা করতে পারবে না। কারণ, তাতে সামাজিক দূরত্ববিধা বজায় রাখা সম্ভব নয় এবং সেক্ষেত্রে করোনা সংক্রমণের ঝুঁকিও থেকে যায়। তাই স্কুল ৩১ জুলাই পর্যন্ত বন্ধের ঘোষণা করে দেওয়া হয়েছিল আগেই। যদিও পূর্বঘোষণা মতো জুলাইয়ের ২,৬ এবং ৮ তারিখ চলতি বছরের বাকি উচ্চমাধ্যমিক পরীক্ষা নির্দিষ্ট সময়েই হবে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: ‘আমরা মনীষীদের সম্মান করি’, শ্যামাপ্রসাদের আত্মবলিদান দিবসে তৃণমূলকে খোঁচা দিলীপের]

মঙ্গলবার এক সাংবাদিক সম্মেলনে পার্থ চট্টোপাধ্যায় বলেন, ”কলেজ, বিশ্ববিদ্যালয়গুলোর পঠনপাঠন ৩১ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে। এই সময়ের মধ্যে প্রশাসনিক যে সমস্ত কাজ আছে প্রতিষ্ঠানগুলির, বলা হয়েছে, তা যেন শেষ করা হয়। অ্যাকাডেমিক সেশন বন্ধ থাকায় অ্যাডমিনিস্ট্রেটিভ কাজকর্ম করতে সুবিধা হবে। সেইমতো বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে কথা বলা হয়েছে। মুখ্যমন্ত্রীর পরামর্শও নেওয়া হয়েছে।” করোনা আবহে উচ্চশিক্ষার ক্ষেত্রে শিক্ষাবর্ষ পালটে যাওয়ার প্রবল সম্ভাবনা বলে ইঙ্গিত শিক্ষামন্ত্রীর কথায়। তবে আপাতত ৩১ জুলাই পর্যন্ত পড়াশোনার জন্য কলেজ, বিশ্ববিদ্যালয়ের দ্বার খুলবে না, তা নিশ্চিত করে দিয়েছেন পার্থ চট্টোপাধ্যায়।

The post ৩১ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে রাজ্যের সব স্কুল-কলেজ, ঘোষণা শিক্ষামন্ত্রীর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement