shono
Advertisement

ভারতে বাড়ল বিলুপ্তপ্রায় তুষারচিতার সংখ্যা, খুশি পশুপ্রেমীরা

এই প্রথম এমন বৈজ্ঞানিক সমীক্ষা করল ওয়াইল্ড লাইফ ইনস্টিটিউট অফ ইন্ডিয়া।
Posted: 08:36 PM Jan 30, 2024Updated: 08:36 PM Jan 30, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরিবেশপ্রেমীদের জন্য সুখবর। দেশে বাড়ল তুষারচিতার সংখ্যা। মঙ্গলবার পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী ভূপেন্দর যাদব একথা জানিয়েছেন। ন্যাশনাল বোর্ড ফর ওয়াইল্ড লাইফ-এর বৈঠকে এই সংক্রান্ত রিপোর্ট পেশ করে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, দেশে রয়েছে ৭১৮টি তুষারচিতা। প্রসঙ্গত, এই প্রথম এই বৈজ্ঞানিক সমীক্ষা করল ওয়াইল্ড লাইফ ইনস্টিটিউট অফ ইন্ডিয়া।

Advertisement

প্রাপ্ত তথ্য থেকে জানা গিয়েছে, সবচেয়ে বেশি তুষারচিতা (Snow Leopard) রয়েছে লাদাখে (৪৭৭টি)। এর পর রয়েছে যথাক্রমে উত্তরাখণ্ড (১২৪), হিমাচল প্রদেশ (৫১), অরুণাচল প্রদেশ (৩৬), সিকিম (২১) এবং জম্মু ও কাশ্মীরে (৯)। এতদিন ভারতে তুষারচিতা কোথায় কোথায় আছে, তা সম্পূর্ণ নির্ধারণ করা যায়নি এতদিন। কিন্তু সাম্প্রতিক স্নো লেপার্ড পপুলেশন অ্যাসেসমেন্ট ইন ইন্ডিয়া (SPAI) প্রোগ্রামে অন্তত ৮০ শতাংশ এলাকা খতিয়ে দেখা হয়েছে। যা ২০১৬ সালে ছিল মাত্র ৫৬ শতাংশ। মূলত ২০১৯ থেকে ২০২৩ সময়কালে বিভিন্ন অঞ্চলে ক্যামেরা বসিয়ে সমীক্ষা করা হয়েছে।

[আরও পডুন: আরএসএস নেতা খুনে পপুলার ফ্রন্টের ১৫ সদস্যকে মৃত্যুদণ্ড দিল কেরলের আদালত]

প্রকাশিত রিপোর্টে একটি তুষার চিতাবাঘ সেল প্রতিষ্ঠার প্রয়োজনীয়তার কথাও উল্লেখ করা হয়েছে। বলা হয়েছে দীর্ঘমেয়াদী জনসংখ্যা পর্যবেক্ষণের উপর প্রাথমিক ফোকাস, সুপরিকল্পিত নকশা ও ধারাবাহিক ক্ষেত্র সমীক্ষার প্রয়োজনীয়তার কথাও।

[আরও পড়ুন: বাজেট অধিবেশনেই CAA লাগুর পরিকল্পনা! কোন পথে হাঁটছে কেন্দ্র?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement