shono
Advertisement

পুড়ছে বিশ্ব, উষ্ণতম বছরের তকমা পেল ফেলে আসা ২০২৩

কেন 'জ্বর' বাড়ছে পৃথিবীর?
Posted: 08:12 PM Jan 09, 2024Updated: 08:12 PM Jan 09, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছরের নিরিখে উষ্ণতম হিসাবে রেকর্ড গড়তে পারে ২০২৩ সাল, এমনই অনুমান ছিল নাসার বিজ্ঞানীদের। সেই অনুমানই সত্যি হয়েছে। সব রেকর্ড ভেঙে উষ্ণতম বছর (Hottest Year) হয়েছে সদ্য পিছনে ফেলে আসা বছরটা। এমনটাই জানাচ্ছে, ইউরোপিয়ান ক্লাইমেট এজেন্সি। এর আগে এই নজির ছিল ২০১৬ সালের।

Advertisement

২০২৩ সালে তাপমাত্রার নানা রেকর্ড গড়েছে ইউরোপ, উত্তর আমেরিকা। পাশাপাশি চিন ও আরও বহু দেশই নাভিশ্বাস ফেলেছে দাবদাহে। দীর্ঘ সময় খরাক্লিষ্ট থেকেছে আফ্রিকা। কানাডা সাক্ষী হয়েছে ভয়ংকর দাবানলের। পরিসংখ্যান বলছেন, ২০১৬ সালের তুলনায় এবারের তাপমাত্রা ০.৩ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রা বেশি। গত বছরের শেষ সাতটি মাস যথা জুন, জুলাই, আগস্ট, সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর, ডিসেম্বরে তাপমাত্রা গড়েছে নয়া নজির।

[আরও পড়ুন: ‘দুর্নীতি প্রমাণ করতে পারলে মাথা কেটে ফেলব’, অন্তরাল থেকে বার্তা সন্দেশখালির শাহজাহানের]

কেন এই পরিস্থিতি? এর পিছনে একটি কারণ যদি বাতাসে গ্রিনহাউস গ্যাসের (Greenhouse gas) পরিমাণ বৃদ্ধি হয়, তাহলে অন্য ফ্যাক্টর নিঃসন্দেহে এল নিনো (El Nino)। পরিবেশবিদ জেনিফার ফ্রান্সিস জানাচ্ছে, গত সোয়া লক্ষ বছরে উষ্ণতম বছর ২০২৩।

প্রসঙ্গত, বরফ গলছে অ‌্যান্টার্কটিকার। সমুদ্রের জলের উষ্ণতা বাড়ছে হু হু করে। বাতাসে গ্রিন হাউস গ‌্যাসের হার চড়ছে হাজার নিয়ন্ত্রণমূলক পদক্ষেপ করা সত্ত্বেও। অতিবৃষ্টি, অনাবৃষ্টি, দাবানল–সংখ‌্যা এবং প্রভাব, দুই-ই ঊর্ধ্বগামী। ফলত, আগামী দিনগুলিতে এ বিশ্ব যে ঠিক কতটা গুরুতর বিপদের মুখে পড়তে চলেছে, তার সংকেত মিলছে এখন থেকেই। বিশেষজ্ঞরা সতর্ক করলেও পরিস্থিতি যে ক্রমেই ভয়াবহ হয়ে উঠছে তা বুঝিয়ে দিল ২০২৩ সাল।

[আরও পড়ুন: ‘নেতা ও পুলিশের সাহায্যে পালিয়েছেন শাহজাহান’, অবিলম্বে গ্রেপ্তারির নির্দেশ রাজ্যপালের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement