shono
Advertisement

জলকষ্টে কাহিল বিশ্ব! ২৫টি দেশের পরিস্থিতি সবচেয়ে খারাপ, রয়েছে ভারতও

প্রবল জলকষ্টে ভুগতে শুরু করেছেন বিশ্বের এক-চতুর্থাংশ মানুষ।
Posted: 10:04 AM Aug 17, 2023Updated: 10:06 AM Aug 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যত সময় যাচ্ছে, ততই বিশ্বজুড়ে তীব্র হচ্ছে জলসংকট (Water stress)। এর মধ্যে ২৫টি দেশের পরিস্থিতি সবচেয়ে খারাপ। ২০৫০ সালের মধ্যে পরিস্থিতি আরও খারাপ হতে চলেছে বলেই আশঙ্কা পরিবেশবিদদের। জনসংখ্যা বৃদ্ধি, নগরায়ন, শিল্পায়ন, জলবায়ু পরিবর্তন ও অপর্যাপ্ত জল সরবরাহের মতো নানা ফ্যাক্টরের ফলে ক্রমেই প্রবল জলকষ্টে ভুগতে শুরু করেছেন বিশ্বের এক-চতুর্থাংশ মানুষ। তালিকায় রয়েছে ভারতও। 

Advertisement

‘ওয়াটার রিসোর্সেস ইনস্টিটিউটস অ্যাকুডাক্ট ওয়াটার রিস্ক অ্যাটলাসে’ সাম্প্রতিক তথ্য অনুসারে জানা যাচ্ছে, ২৫টি দেশে পরিস্থিতি খুবই খারাপ। ২০৫০ সালের মধ্যে এই সংকট ৬০ শতাংশ বেড়ে যাবে বলেই আশঙ্কা। এই ২৫টি তালিকায় বিপজ্জনক স্থানে রয়েছে ভারত, মেক্সিকো, ইজিপ্ট ও তুরস্কও। তালিকায় রয়েছে মধ্য-পূর্ব ও উত্তর আফ্রিকার দেশগুলি।

[আরও পড়ুন: আসরে ‘উদ্বিগ্ন’ আমেরিকা, গির্জা ধ্বংসে পাকিস্তানকে একহাত নিল ওয়াশিংটন]

একদা যেখানে অগাধ জল ছিল, আজ তা প্রায় মরুতে পরিণত হচ্ছে। বছর তিনেকের খরায় সঙ্গীন অবস্থা সর্বত্র। সারা বিশ্বের অত্যধিক জলকষ্টের কবলে পড়া মানুষদের মধ্যে বাহরিন, সাইপ্রাস, কুয়েত, লেবানন ও ওমানের মতো দেশগুলির অবস্থা সবচেয়ে খারাপ। এদিকে আফ্রিকার সংকটাপন্ন দেশগুলির মধ্যে ৮৩ শতাংশই এখানকার বাসিন্দা।

[আরও পড়ুন: মার্কিন ফৌজে ‘কৃষ্ণাঙ্গ বিদ্বেষ’ কাঁটায় আমেরিকাকে বিঁধল কিমের দেশ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement