shono
Advertisement

আকাশে Blue supermoon! রাখি পূর্ণিমায় দেখা মিলবে বছরের সবচেয়ে উজ্জ্বল জ্যোৎস্নার

আগস্টে দ্বিতীয়বার দেখা মিলবে সুপার মুনের।
Posted: 03:11 PM Aug 29, 2023Updated: 03:14 PM Aug 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত ১ আগস্টই দেখা মিলেছিল তার। মাসের শেষে ফের দেখা দেবে সুপার মুন (Super Moon)। বছরের সবচেয়ে বড় ও উজ্জ্বল চাঁদকে দেখতে মুখিয়ে রয়েছেন আকাশপ্রেমীরা। যার নাম ‘ব্লু সুপারমুন’। আগামিকাল, রাখি পূর্ণিমা। আর সেদিনের পূর্ণিমাই আকাশে দেখাবে ‘ম্যাজিক’। এদিন চাঁদ ও পৃথিবীর মধ্যে দূরত্ব দাঁড়াবে ৩৫৭৩৪৪ কিলোমিটার। উল্লেখ্য, এর আগে জুন মাসেও একটি সুপার মুন দেখা গিয়েছিল। যাকে ডাকা হয় স্ট্রবেরি মুন নামে। এরপর সেপ্টেম্বরের এই বছরের শেষ সুপার মুন দেখা যাবে।

Advertisement

কিন্তু কেন চাঁদের এই নাম? আসলে যেদিন পূর্ণিমার চাঁদকে সাধারণ আকারের থেকে বড় দেখায় সেদিনের চাঁদকে সুপার মুন নামে ডাকা হয়। কিন্তু কেন ‘ব্লু’? না, এদিন চাঁদকে মোটেই নীল রঙের দেখাবে না। ১৯৪৬ সালে ‘স্কাই অ্যান্ড টেলিস্কোপ’ পত্রিকায় প্রথমবার এই নাম ব্যবহৃত হয়েছিল। কোনও মাসে দু’বার পূর্ণিমা দেখা গেলে দ্বিতীয় পূর্ণিমাকে বলা হয় ‘ব্লু মুন’।

[আরও পড়ুন: প্রথম মহিলা প্রধান পাচ্ছে ইসলামাবাদের ভারতীয় হাই কমিশন]

কেন দেখা যায় এমন বড় চাঁদ? আসলে সংশ্লিষ্ট দিনে চাঁদ অন্যান্য দিনের থেকেও বড় আকারে দেখা যায়। দূরত্ব কমতে কমতে পৃথিবীর খুব কাছে চলে আসে চাঁদ। বিজ্ঞানের পরিভাষায় একে বলা হয় পেরিজি। পূর্ণিমার দিনে গোল থালার মতো চাঁদ দেখা যায় আকাশে। অন্যান্য দিনের তুলনায় এই দিনে চাঁদের ঔজ্জ্বল্য থাকে অনেক বেশি। তবে সুপার মুনের ক্ষেত্রে চাঁদ আরও বেশি উজ্জ্বল থাকে।

[আরও পড়ুন: মার্কিন ড্রোন বনাম রুশ যুদ্ধবিমান! ক্রাইমিয়ার আকাশে বেনজির সংঘাত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement