Advertisement

বক্সার জঙ্গলে ফের দেখা মিলল ব্ল্যাক প্যান্থারের, বছরের প্রথম দিনেই সুখবর দিলেন খোদ বনকর্তা

09:40 PM Jan 01, 2021 |

রাজকুমার, আলিপুরদুয়ার: বছরের প্রথম দিনেই সুখবর দিল বক্সা ব্যাঘ্র প্রকল্প (Buxa Tiger Reserve) কর্তৃপক্ষ। শুধু খবর নয় একেবারে ছবি প্রকাশ করে নতুন বছরের শুভেচ্ছা জানালেন বক্সা ব্যাঘ্র প্রকল্পের ক্ষেত্র অধিকর্তা শুভঙ্কর সেনগুপ্ত।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

ফের বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে ব্ল্যাক প্যান্থারের (Black Panther) ছবি ধরা পড়ল। একাধিক ব্ল্যাক প্যান্থারের ছবি ধরা পড়েছে বলে দাবি করেছে বক্সা ব্যাঘ্র প্রকল্প কতৃপক্ষ। তিন-চার বছর বয়সের একটি শাবক ব্ল্যাক প্যান্থারের ছবিও রয়েছে। আর এই শাবক ব্ল্যাক প্যান্থারের ছবি দিয়েই নতুন বছরে সকলকে শুভেচ্ছা জানিয়েছেন বক্সা ব্যাঘ্র প্রকল্পের ক্ষেত্র অধিকর্তা। বন দপ্তরের পাতা ট্র‍্যাপ ক্যামেরাতেই এই সব ছবি ধরা পড়েছে। তবে শুধু ব্ল্যাক প্যান্থারই নয় ভাল্লুক, মেঘ চিতা-সহ বিভিন্ন বন্য জন্তুর ছবিও ধরা পড়েছে।

[আরও পড়ুন: বছর শেষে রহস্যের হাতছানি! এবার দেশের এই শহরে দেখা মিলল সেই মনোলিথের]

বক্সা ব্যাঘ্র প্রকল্পের ক্ষেত্র অধিকর্তা শুভংকর সেনগুপ্ত বলেন, “বর্ষার পরে নভেম্বরের পর থেকে আমরা আমাদের ট্র‍্যাপ ক্যামেরার ছবিগুলোতে নিয়মিত নজর রাখি। নভেম্বরের পর থেকে বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে একাধিক ব্ল্যাক প্যান্থারের ছবি ধরা পড়েছে। যাকে আমরা টেকনিক্যালি মেলানিস্টিক লেপার্ড বলি। তবে শুধু ব্ল্যাক প্যান্থার নয় ভাল্লুক, মেঘ চিতা-সহ বিভিন্ন বিরল থেকে অতি বিরল বন্য প্রাণের ছবি পেয়েছি। এটা খুবই আনন্দের।”

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

মিলেনিস্টিক এই লেপার্ড যাকে কেউ কালো চিতা আবার কেউ ব্ল্যাক প্যান্থার বলে তা নিয়ে বছর শুরুতেই ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। কী এই মিলেনিস্টিক( Milenistic Leopard) লেপার্ড? বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এটা আসলে এক ধরনের লেপার্ড। কালো হলুদ ডোরাকাটার বদলে জিনগত পরিবর্তনের ফলে এদের শরীর সম্পূর্ণ কালো রঙের হয়ে যায়। বংশানুক্রমে কালো লেপার্ডের বংশ বৃদ্ধিও হয়। যাকে আসলে অনেকেই ব্ল্যাক প্যান্থার বলেন। ন্যাফের কোঅর্ডিনেটর অনিমেশ বোস বলেন, “দীর্ঘ ২৫ বছর থেকে বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে মিলেনিস্টিক লেপার্ড বা ব্ল্যাক প্যান্থারের উপস্থিতি পাওয়া যাচ্ছে। নতুন বছরের শুরুতে এই ছবি খুব আনন্দের। বক্সার জীব বৈচিত্র্য অত্যন্ত ভাল রয়েছে বলেই প্রমাণ করছে এই ছবি।” কিন্তু ঠিক কতগুলো ব্ল্যাক প্যান্থার রয়েছে বনাঞ্চলে? বনকর্তারা জানাচ্ছেন সেই সঠিক তথ্য নিরাপত্তার কারণেই তারা প্রকাশ করছেন না। পাছে চোরাশিকারিদের নজর পড়ে বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলের উপর।

[আরও পড়ুন: যেন ঘুমন্ত প্রাণী! সাইবেরিয়ায় উদ্ধার তুষার যুগের লোমশ গণ্ডার দেখে তাজ্জব বিজ্ঞানীরা]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next