shono
Advertisement
AI

মৃত্যু কবে নির্ভুল জানাবে ‘ডেথ ক‌্যালকুলেটর’! অসাধ্য সাধন করবে AI?

প্রচলিত ধ্যানধারণা ভেঙে দিচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তা।
Published By: Biswadip DeyPosted: 12:19 PM Oct 27, 2024Updated: 12:19 PM Oct 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আপনার মৃত্যু কবে হবে? কোন অসুখ মৃত্যু ডেকে আনবে? অত‌্যাধুনিক চিকিৎসা ব‌্যবস্থার কারণে জন্মের দিনক্ষণ এখন অনেক আগে থেকেই অনুমান করা যায়। কিন্তু মৃত্যু! সে কি বলেকয়ে আসে নাকি? যমদূত শিয়রে দাঁড়িয়ে থাকলেও বহু রোগী টের পান না। কিন্তু প্রচলিত এই ধ‌্যানধারণাই এবার বুঝি ভেঙে দিল এআই!

Advertisement

মৃত্যুর দিনক্ষণও এবার আগে থেকে জেনে নেওয়া যাবে। মানুষের মৃত্যুর কথা নির্ভুলভাবে জানিয়ে দিচ্ছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই)। কৃত্তিম বুদ্ধিমত্তার প্রযুক্তি ব‌্যবহার করে তৈরি করা হয়েছে এমন এক ইসিজি (ইলেক্ট্রোকার্ডিয়োগ্রাম), যার সাহায্যে সহজেই ইঙ্গিত পাওয়া যাবে যমদূতের আগমন বার্তা! লন্ডনের এনএইচএস ট্রাস্টের হাসপাতালের গবেষক-চিকিৎসকরা এআই নির্ভর এই ইসিজির নাম দিয়েছেন ‘ডেথ ক‌্যালকুলেটর’ বা এআই-ইসিজি রিস্ক এস্টেমেশন (এআইআরই)। এআই পরিচালিত ইলেক্ট্রোকার্ডিয়োগ্রাম স্বাস্থ্যপরীক্ষার মাধ্যমে অনুমান করতে পারে যে, ব্যক্তি ভবিষ্যতে কোনও শারীরিক সমস্যায় ভুগবেন কি না, এমনকি ব্যক্তির মৃত্যু কবে হবে, সেই বিষয়েও তথ্য দিতে পারে এই যন্ত্র।

লন্ডনের দু’টি হাসপাতালে ট্রায়াল হিসাবে এই প্রযুক্তির ব্যবহার শুরু করা হবে আগামী বছরেই। আর আগামী পাঁচ বছরের মধ্যে এনএইচএস হাসপাতালগুলির মধে‌্য এআই ইসিজির ব‌্যবহার ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা রয়েছে গবেষকদের। সম্প্রতি গবেষকরা ইসিজি রিস্ক এস্টিমেটর টুল ব্যবহার করে দাবি করেছেন, ১৮৯,৬৩৯ জন রোগীর ইসিজি রিপোর্ট অনুসারে এই ক্যালকুলেটরকে প্রশিক্ষণ দিয়েছে। এই ক্যালকুলেটরে এই রোগীদের মোট ১১.৬০ লক্ষ ইসিজি রিপোর্টের ডেটা পূরণ করা হয। তারপর দেখা গিয়েছে, দশ জনের মধ্যে আট জন রোগীর ক্ষেত্রে এই টুল হার্ট ফেলিওরের ঝুঁকি আছে কি না কিংবা কোনও রোগে তিনি ভবিষ্যতে আক্রান্ত হবেন কি না কিংবা তঁার মৃত্যু কবে হবে, তা সঠিকভাবে বলে দিতে পেরেছে।

তাহলে কি এআই-এর দাপটে এবার অন‌্যান‌্য পেশার মানুষের মতোই চাহিদা কমে যাবে চিকিৎসকদেরও? এ প্রসঙ্গে ইম্পেরিয়াল কলেজ হেলথকেয়ার এনএইচএস ট্রাস্টের কার্ডিওলজিস্ট রেজিস্ট্রার বাঙালি চিকিৎসক ডা. অরুণাশিস সাউ বলেন, “এআইআরই-কে ডাক্তারের বিকল্প হিসাবে আনার লক্ষ‌্য কারও নেই। বরং তঁাদের দক্ষতাকে আরও বৃদ্ধি করবে এই যন্ত্র। যঁাদের হার্ট সংক্রান্ত অসুখের ঝুঁকি বেশি তঁারা এই ইসিজি করে আগাম সচেতন হতে পারবেন। আরও অন‌্যান‌্য টেস্ট করিয়ে স্পষ্ট করে জেনে নিতে পারবেন তঁাদের হার্টের কেমন অবস্থা।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • যমদূত শিয়রে দাঁড়িয়ে থাকলেও বহু রোগী টের পান না। কিন্তু প্রচলিত এই ধ‌্যানধারণাই এবার বুঝি ভেঙে দিল এআই!
  • মৃত্যুর দিনক্ষণও এবার আগে থেকে জেনে নেওয়া যাবে। মানুষের মৃত্যুর কথা নির্ভুলভাবে জানিয়ে দিচ্ছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই)।
  • কৃত্তিম বুদ্ধিমত্তার প্রযুক্তি ব‌্যবহার করে তৈরি করা হয়েছে এমন এক ইসিজি, যার সাহায্যে সহজেই ইঙ্গিত পাওয়া যাবে যমদূতের আগমন বার্তা!
Advertisement