shono
Advertisement

চাঁদের মাটিতে মাত্র ১৪ দিন কাজ করবে প্রজ্ঞান, কেন তার আয়ুষ্কাল এত স্বল্প?

চন্দ্রাভিযানের প্রধান উদ্দেশ্য পূরণ করার মূল দায়িত্ব রয়েছে এই প্রজ্ঞানের উপরই।
Posted: 07:23 PM Aug 24, 2023Updated: 07:23 PM Aug 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছে গিয়েছে ভারতের চন্দ্রযান ৩ (Chandrayaan 3)। সফলভাবে সফট ল্যান্ডিং করেছে ল্যান্ডার বিক্রম (Lander Vikram)। এবার নজর রোভার প্রজ্ঞানের (Pragyan) দিকে। বিক্রম চাঁদের মাটিতে নামার প্রায় চার ঘণ্টা পর ল্যান্ডার বিক্রমের পেট থেকে বেরিয়ে এসেছে রোভার প্রজ্ঞান। ভারতের চন্দ্রাভিযানের মূল উদ্দেশ্য পূরণ করার মূল দায়িত্ব রয়েছে এই প্রজ্ঞানের উপরেই। কিন্তু সে কাজ করবে মাত্র ১৪ দিন। কেন এত অল্প সময় কর্মক্ষম থাকবে সে?

Advertisement

আসলে চন্দ্রযানের রোভার ও ল্যান্ডার দু’টিই সৌরশক্তিচালিত। অর্থাৎ সূর্যের আলোর শক্তিকে কাজে লাগিয়ে সক্রিয় থাকবে তারা। এই মুহূর্তে চাঁদে রয়েছে দিন। পৃথিবীর হিসেবে ১৪ দিন পর শেষ হবে একটি চান্দ্র বেলা। পরবর্তী ১৪-১৫ দিন অন্ধকারে ডুবে থাকবে চাঁদ। তাপমাত্রা নেমে যাবে মাইনাস ১৮০ ডিগ্রি সেলসিয়াসে। আর তাই বিক্রম ও প্রজ্ঞান, দু’টিই থমকে যাবে। ওই পরিবেশে তাদের আর কাজ করা সম্ভব হবে না।

[আরও পড়ুন: চাঁদের মাটিতে ভারতের জাতীয় প্রতীকের ছাপ রাখবে ‘প্রজ্ঞান’, আর কী করবে রোভার?]

বুধবার সন্ধে ৬টা ৪ মিনিটে চাঁদের মাটিতে নামবে ল্যান্ডার বিক্রম। ১০টা নাগাদ বেরিয়ে আসে প্রজ্ঞানও। নির্ধারিত সময়ের বেশ খানিকটা পরেই বিক্রমের গর্ভ থেকে বেরোয় সে। দু’ঘণ্টার পরিবর্তে চারঘণ্টা সময় লেগেছে প্রজ্ঞানের কাজ শুরু করতে। বিজ্ঞানীদের অনুমান, বিক্রমের সফট ল্যান্ডিং করতে গিয়ে চন্দ্রপৃষ্ঠে প্রচুর ধুলো উড়েছে। তার মধ্যে প্রজ্ঞানের বেরনো একেবারেই সম্ভব ছিল না। বেশ খানিকক্ষণ পরে ধুলোর ঝড় কমে যেতেই বিক্রমের গর্ভ থেকে বেরিয়েছে প্রজ্ঞান।

[আরও পড়ুন: পুতিনের নির্দেশেই খুন প্রিগোজিন! বিস্ফোরক দাবি প্রাক্তন সিআইএ অধিকারিকের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement