shono
Advertisement

চাঁদের মাটিতে ফের চমক চন্দ্রযানের! এবার চন্দ্রপৃষ্ঠের 3D ছবি তুলল প্রজ্ঞান

মঙ্গলবার এই ছবি শেয়ার করেছে ইসরো।
Posted: 07:33 PM Sep 05, 2023Updated: 07:33 PM Sep 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চমক দিয়েই চলেছে চন্দ্রযান ৩ (Chandrayaan 3)। সোমবারই ইসরো (ISRO) জানিয়েছিল, অবতরণের পরও চন্দ্রপৃষ্ঠে আরও একবার সফট ল্যান্ডিং করেছে ল্যান্ডার বিক্রম। এবার সামনে এল রোভার প্রজ্ঞানের তোলা চাঁদের একটি ত্রিমাত্রিক ছবি। যা দেখে চমকিত বিশ্ব।

Advertisement

মঙ্গলবার সন্ধ্যায় ইসরোর তরফে এক্স হ্যান্ডলে শেয়ার করা হয়েছে একটি ছবি। সেখানে নির্জন চন্দ্রপৃষ্ঠে একলা দাঁড়িয়ে থাকা বিক্রমকে দেখা যাচ্ছে। ছবিটি ত্রিমাত্রিক। আর সেই কারণেই স্পেশ্যাল। কীভাবে প্রজ্ঞান তুলল ছবিটি? আসলে এই ছবিটি সে তুলেছে ‘ন্যাভক্যাম স্টিরিও ইমেজেস’-এর সাহায্যে। বাঁদিক ও ডানদিকের দু’টি ছবি তুলে তাকে মিশিয়ে তৈরি হয়েছে ওই ছবি। ছবিটিকে ঠিকভাবে দেখতে হলে ত্রিমাত্রিক চশমা পরে দেখতে হবে। এমন ছবি দেখে স্বাভাবিক ভাবেই তাক লেগে গিয়েছে সকলের। চন্দ্রযানের সাফল্যের এই ছবিকে নতুন পালক হিসেবেই দেখছেন মহাকাশপ্রেমীরা।

[আরও পড়ুন: জি২০ সম্মেলনে বিশ্বকে স্বাগত জানাবে ২৮ ফুট উচ্চতার নটরাজ!]

উল্লেখ্য, নজির গড়ে চাঁদের দক্ষিণ মেরুতে সফট ল্যান্ডিং করেছিল ভারতের ল্যান্ডার বিক্রম (Lander Vikram)। চন্দ্রপৃষ্ঠে অবতরণের পরে দ্বিতীয়বার সফট ল্যান্ডিং করেছে সে। বিশেষজ্ঞদের মতে, প্রথম সফট ল্যান্ডিংয়ের মতোই অত্যন্ত গুরুত্বপূর্ণ বিক্রমের এই দ্বিতীয় ল্যান্ডিং। কারণ এই প্রযুক্তি ব্যবহার করেই আগামী দিনে চাঁদ থেকে নমুনা সংগ্রহ করে পৃথিবীতে এনে পরীক্ষা করা যেতে পারে। তবে এই মুহূর্তে চাঁদের মাটিতে ‘ঘুমন্ত’ প্রজ্ঞান (Pragyaan Rover) ও বিক্রম। ফের ২২ সেপ্টেম্বর জেগে ওঠার কথা তাদের।

[আরও পড়ুন: বদলে যাচ্ছে দেশের নাম! রাষ্ট্রপতির আমন্ত্রণপত্রে INDIA-র পরিবর্তে BHARAT, তুঙ্গে বিতর্ক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement