Advertisement

আবহাওয়া বদলের জের, বর্ষা এবার অনেকটাই খামখেয়ালি, পূর্বাভাস বিজ্ঞানীদের

04:35 PM Apr 15, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জলবায়ু পরিবর্তনের (Climate Change) জের। এবারে বর্ষার মরশুম আরও ভয়ংকর হতে পারে। এমনই পূর্বাভাস দিল সাম্প্রতিক এক গবেষণা। শুধু ভারতেই নয়, গোটা বিশ্বেই বর্ষার মরশুম এভাবেই অন্যান্যবারের তুলনায় অন্যরকম হতে পারে। তার প্রভাব পড়বে বিশ্বের অন্তত এক পঞ্চমাংশ মানুষের উপর। কৃষিক্ষেত্র, খাদ্য উৎপাদন, অর্থনৈতিক নানা দিকে ব্যাপক প্রভাব পড়তে পারে। সাম্প্রতিক গবেষণায় এমনই সংকেত দিলেন বিজ্ঞানীরা। বিশ্বের অন্তত ৩০ টি জলবায়ু সংক্রান্ত মডেলের উপর ভিত্তি করে এই পূর্বাভাস দেওয়া হয়েছে।

Advertisement

পটসড্যাম ইনস্টিটিউট অফ ক্লাইমেট ইমপ্যাক্ট রিসার্চের (PIK) তরফে প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, প্রতি ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রা বৃদ্ধির জন্য প্রায় ৫ শতাংশ বৃষ্টিপাতের পরিমাণ বেড়ে যেতে পারে। বিজ্ঞানীদের দাবি, জলবায়ু পরিবর্তনের জেরে ভারতে বর্ষার মরশুম হতে চলেছে খামখেয়ালি। কখন, কোথায়, কীতটা বৃষ্টিপাত হবে – তা বোঝা যাচ্ছে না। একুশ শতকে এই প্রথম বর্ষা নিয়ে এতটা অনিশ্চয়তার মুখে পড়তে হচ্ছে। ধান ও অন্যান্য খাদ্যশস্য উৎপাদনের ক্ষেত্রে বৃষ্টির এই খামখেয়ালিপনা কতটা প্রতিকূল হয়ে উঠবে, তা নিয়েও সংশয় রয়েছে। ‘আর্থ সিস্টেম ডায়নামিক্স’ নামের জার্নালে প্রকাশিত প্রতিবেদনে এসব অনিশ্চয়তার তথ্যই উঠে আসছে।

[আরও পডুন: আরবের প্রথম মহিলা মহাকাশচারী হতে চলেছেন নোরা, নেটদুনিয়ায় সাড়া ফেললেন তরুণী]

শুধু কৃষিক্ষেত্রই নয়, চলতি বছর বর্ষার (Monsoon) মরশুমে বৃষ্টিপাতের খামখেয়ালিপনার জেরে শুধু শস্য উৎপাদনই নয়, অর্থনৈতিক ক্ষেত্র এবং জনসাধারণের জীবনও বিপর্যস্ত হতে পারে। আর এবার পরিস্থিতি এতটাই অচেনা হয়ে উঠবে যে তার সঙ্গে মানিয়ে নেওয়া অসুবিধাজনক হয়ে উঠবে। কোথাও বন্যা, কোথাও আবার ছিঁটেফোঁটা বৃষ্টি। এমন বৈষম্য প্রতি বছরই হয়ে থাকে। তবে চলতি বছর পরিস্থিতি আরও জটিল হতে চলেছে। জলবায়ু পরিবর্তনের প্রভাব যেভাবে ভারতের উপর পড়েছে, তার জেরেই এই সম্ভাবনা তৈরি হচ্ছে বলে প্রতিবেদনে ইঙ্গিত।

[আরও পডুন: ভিলেন মিথেন, আকাশে গ্রিনহাউস গ্যাসের আধিক্য, দূষণের শীর্ষে বাংলাদেশ]

Advertisement
Next