shono
Advertisement

সবচেয়ে কাছে এল সূর্য-পৃথিবী, ধরা পড়বে খালি চোখে?

এই কদিন রাতের আকাশেও দেখা যাবে 'ম্যাজিক'।
Posted: 04:55 PM Jan 03, 2024Updated: 04:57 PM Jan 03, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রেম হোক বা বন্ধুত্ব, সম্পর্ক কখনও একরকম থাকে না। কখন দুজন মানুষের নৈকট্য বাড়বে, আবার কখন তারা পরস্পরের থেকে বহু দূরে চলে যাবে তা হিসেব কষে বলা অসম্ভব। কিন্তু মহাজাগতিক সম্পর্ক এত অনিশ্চিত নয়। এখানে সবই অঙ্ক মেনে হয়। যেমন সূর্য ও পৃথিবী। জুলাই মাসে সৌরজগতের কর্তার সঙ্গে আমাদের নীল গ্রহের দূরত্ব থাকে সর্বাধিক। আর ৩ জানুয়ারি তাদের দূরত্ব থাকে সবচেয়ে কম। বুধবারই ছিল সেই দিন। এদিনই সবচেয়ে কাছাকাছি এল সূর্য ও পৃথিবী। এই দিনটির নাম পেরিহেলিয়ন ডে তথা অনুসূর দিবস। আর এই অবস্থানকে বলা হয় অনুসূর অবস্থান।

Advertisement

এদিন পূথিবী (Earth) থেকে সূর্যের (Sun) দূরত্ব রয়েছে প্রায় ১৪ কোটি ৭০ লক্ষ কোটি কিলোমিটার। স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে, আকাশের দিকে তাকালে কি এই অনুসূর অবস্থান বোঝা সম্ভব? উত্তর হল, না। তবে ভালো করে লক্ষ করলে সূর্যকে অপেক্ষাকৃত বড় বলে মনে হবে। এদিকে একই ভাবে ৪ জুলাই এই দূরত্ব হয় সর্বাধিক। যাকে বলা হয় অপসূর অবস্থান। 

[আরও পড়ুন: তৃণমূল ছাড়ছেন রাজন্যা! এবার কোন ভূমিকায় দেখা যাবে ছাত্রনেত্রীকে?]

উল্লেখ্য, রাতের আকাশের জন্য আকাশপ্রেমীদের জন্য আগামী কয়েকদিন খুব গুরুত্বপূর্ণ। ১২ জানুয়ারি পর্যন্ত দেখা যাবে উল্কাবৃষ্টি। যা সর্বোচ্চ পর্যায়ে থাকবে ৪ জানুয়ারি।

[আরও পড়ুন: আইআইটি বেনারস গণধর্ষণে অভিযুক্তদের ছবি মোদি-যোগীদের সঙ্গে, তোপ তৃণমূলের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement