shono
Advertisement

মঙ্গলে কলোনি গড়বেন এলন মাস্ক! লালগ্রহে পাড়ি দেবে ১০ লক্ষ মানুষ?

'মহাকাশের লাল লণ্ঠন' হবে লক্ষ লক্ষ মানুষের 'বাড়ি'!
Posted: 04:38 PM Feb 13, 2024Updated: 04:38 PM Feb 13, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অদূর ভবিষ্যতে কি পৃথিবী আর বাসযোগ্য থাকবে? এ প্রশ্ন আজকের নয়। আর এক্ষেত্রে বাঁচার উপায় নীল রঙের গ্রহটি ছেড়ে অন্যত্র পাড়ি দেওয়া, সেকথাই বলেছেন বিজ্ঞানীরা। এবার এলন মাস্ক জানালেন, এই নিয়ে তাঁরও পরিকল্পনা রয়েছে। লাল গ্রহে ১০ লক্ষ মানুষের কলোনি গড়ার স্বপ্নের কথা সবাইকে জানালেন ধনকুবের।

Advertisement

ব্যাপারটা কী? টেসলার এক্স হ্যান্ডলে মাস্ক (Elon Musk) স্টারশিপ রকেটের ভিডিও শেয়ার করে লেখা হয়, ‘স্টারশিপই এযাবৎ তৈরি হওয়া সবচেয়ে বড় রকেট। এটাই আমাদের মঙ্গলে নিয়ে যাবে।’ পরে সেটাই রিটুইট করে মাস্ক লেখেন, ‘আমরা একটা গেমপ্ল্যান তৈরি করছি মঙ্গলে ১০ লক্ষ মানুষ পাঠানোর।’ সেই সঙ্গে তিনি জানিয়েছেন, পৃথিবী থেকে রকেট আসা বন্ধ হয়ে যাওয়ার পরও মঙ্গলের সেই কলোনি যাতে টিকে থাকতে পারে সেই পরিকল্পনা রয়েছে তাঁদের।

[আরও পড়ুন: আবু ধাবি সফরে মোদি, প্রধানমন্ত্রীর ‘বিকশিত ভারতের’ কথা শুনবেন হাজার হাজার প্রবাসী]

প্রসঙ্গত, এর আগে ২০১১ মাস্ক বলেছিলেন, তিনি চান দশ বছরের মধ্যে প্রথম কোনও মানুষকে মঙ্গলে পাঠাতে। কিন্তু তাঁর সেই লক্ষ্য পূর্ণ হয়নি। ২০২২ সালেই ধনকুবের জানিয়ে দেন, যা পরিস্থিতি তাতে ২০২৯ সালের আগে তা সম্ভব হবে না। তবে অদূর ভবিষ্যতে কেবল মানুষ পাঠানো নয়, রীতিমতো উপনিবেশ গড়ে তোলার স্বপ্ন দেখছেন এলন মাস্ক। ‘দ্য মার্শিয়ান ক্রনিকলস’ উপন্যাসে রে ব্র্যাডবেরি মঙ্গলে মানুষের বসতি গড়ে তোলার স্বপ্ন দেখিয়েছিলেন রে ব্র্যাডবেরি। কেটে গিয়েছে সাত দশক। এবার এলন মাস্ক সেই স্বপ্নকেই সত্যি করার ঘোষণা করলেন। জানালেন, ‘মহাকাশের লাল লণ্ঠন’ মঙ্গল (Mars) বিরাট সংখ্যক মানুষের ‘বাড়ি’ হয়ে উঠবে।

[আরও পড়ুন: অযোধ্যাগামী আস্থা স্পেশাল ট্রেনে এলোপাথাড়ি পাথরবৃষ্টি! তদন্তে রেল পুলিশ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement