shono
Advertisement

মনের কথা পড়ে নেবে কম্পিউটার! মানুষের মস্তিষ্কে চিপ বসাল মাস্কের সংস্থা

চিকিৎসাবিদ্যায় যুগান্তকারী পরিবর্তন এনে দিতে পারে নিউরোলিঙ্ক।
Posted: 03:33 PM Jan 30, 2024Updated: 03:33 PM Jan 30, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রযুক্তি ক্রমেই এমন পথে চলেছে যা কল্পবিজ্ঞানকেও হার মানাচ্ছে। এমনই এক ‘অসাধ্য সাধন’ করল ধনকুবের এলন মাস্কের (Elon Musk) সংস্থা Neuralink। মানব মস্তিষ্কে বসানো সম্ভব হল একটি ‘ব্রেন ইন্টারফেস’ অর্থাৎ চিপ। যা মানব মস্তিষ্কের সঙ্গে কম্পিউটারের সরাসরি যোগাযোগ গড়ে তুলবে।

Advertisement

২০১৬ সালে ২০১৬ সালে স্থাপিত নিউরোলিঙ্ক নামের সংস্থাটি মানুষের মস্তিষ্কে কৃত্রিম বুদ্ধিমত্তার (Artificial Intelligence) প্রয়োগ নিয়ে কাজ করছে। ২০২১ সালে নিউরোলিঙ্ক জানিয়েছিল, তারা দুটি বাঁদরের মস্তিষ্কে এই চিপ প্রতিস্থাপন করে পরীক্ষা চালিয়েছে। এমনকী এই সংক্রান্ত একটি ভিডিও-ও শেয়ার করা হয়। এবার তারা সফল ভাবে মানুষের মস্তিষ্কেও বসাল চিপ। যার ফলে নিজেদের লক্ষ্যের দিকে আর একধাপ এগিয়ে গেল মাস্কের সংস্থা। এর আগে এই গবেষণার বিষয়ে কথা বলতে গিয়ে মাস্ক তুলে ধরেছিলেন কিংবদন্তি বিজ্ঞানী স্টিফেন হকিংয়ের প্রসঙ্গও। হকিং মারা গিয়েছিলেন জটিল স্নায়বিক অসুখে ভুগে। মাস্কের দাবি, হকিং যদি এখন বেঁচে থাকতেন তাহলে তাঁকে সুস্থ করে তুলতে পারত তাঁদের সংস্থার বিশেষ চিপ।

[আরও পডুন: আরএসএস নেতা খুনে পপুলার ফ্রন্টের ১৫ সদস্যকে মৃত্যুদণ্ড দিল কেরলের আদালত]

কী কাজ করবে এই চিপ? মূলত পক্ষাঘাতে আক্রান্ত রোগীদের মনের কথা বুঝতে এবং তাঁদের সঙ্গে যোগাযোগ স্থাপন করাই ওই চিপের কাজ। এর নাম দেওয়া হয়েছে টেলিপ্যাথি। যা চিকিৎসাবিদ্যায় যুগান্তকারী পরিবর্তন এনে দিতে পারে। মঙ্গলবার এক মানব মস্তিষ্কে সফল ভাবে নিউরোলিঙ্কের ওই চিপ বসানো সম্ভব হয়েছে। ওই ব্যক্তি দ্রুত সুস্থ হয়ে উঠছেন বলে জানা গিয়েছে। গোটা বিশ্ব কৌতূহল নিয়ে তাকিয়ে রয়েছে নিউরোলিঙ্কের এই গবেষণার দিকে।

[আরও পড়ুন: বাজেট অধিবেশনেই CAA লাগুর পরিকল্পনা! কোন পথে হাঁটছে কেন্দ্র?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement