shono
Advertisement

প্রকৃতি বাঁচানোর শপথ, হেদুয়া পার্কে বসছে ৫ দিনের বিজ্ঞান ও প্রযুক্তি মেলা

'আচার্য সত্যেন্দ্রনাথ বসু স্মারক বিজ্ঞান ও প্রযুক্তি মেলা'য় অংশ নেবেন পড়ুয়া, গবেষকরা।
Posted: 09:55 PM Dec 16, 2023Updated: 06:06 PM Dec 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘পৃথিবীর গভীর গভীরতর অসুখ এখন।’ গভীর সভ্যতার সংকট। এই অবস্থায় দাঁড়িয়ে সচেতনতার পাঠ দরকার আগামী প্রজন্মের জন্য। আর সেই উদ্দেশ্যেই আগামী ১৯ থেকে ২৩ জানুয়ারি, পাঁচদিনের জন্য বিজ্ঞান ও প্রযুক্তি মেলার আয়োজন করছে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ। উত্তর কলকাতার (Kolkata) হেদুয়া পার্কে বসবে ‘আচার্য সত্যেন্দ্রনাথ বসু স্মারক বিজ্ঞান ও প্রযুক্তি মেলা’। শিশু-কিশোরদের মধ্যে বিজ্ঞান চেতনা ও উৎসাহের স্ফুলিঙ্গ জ্বালিয়ে দিতে এই মেলার আয়োজন। শহরের বিভিন্ন স্কুল ও কলেজের পড়ুয়াদের পাশাপাশি অংশ নেবে একাধিক গবেষণা সংস্থাও (Research Institutes)।

Advertisement

২৫ বছরে ‘আচার্য সত্যেন্দ্রনাথ বসু স্মারক বিজ্ঞান ও প্রযুক্তি মেলা’র মূল ভাবনা প্রকৃতি সংরক্ষণ। থিমের পোশাকি নাম – প্রকৃতিতে পেয়েছি যা/ লড়াই করে বাঁচাব তা। আর এই বাঁচানোর লড়াইয়ে আগামী প্রজন্মকে শামিল করতেই হবে। তবেই পরিবর্তন আসা সম্ভব, এমনই মনে করেন মেলার উদ্যোক্তারা। আর সেই উদ্দেশে সকলকে এক মঞ্চে নিয়ে আসা এই মেলার অন্যতম উদ্দেশ্য। আগামী ৫ দিনের জন্য হেদুয়া পার্কের (Hedua Park) মেলা প্রাঙ্গণ হয়ে উঠতে চলেছে প্রকৃতি বাঁচানোর লড়াইয়ের রণাঙ্গন।

[আরও পড়ুন: ভাঁড়ে মা ভবানী, এবার দেশের নামে চাঁদা চাইবে কংগ্রেস

এতদিন ‘আচার্য সত্যেন্দ্রনাথ বসু স্মারক বিজ্ঞান ও প্রযুক্তি মেলা’র চেয়ারম্যান ছিলেন বিশিষ্ট বিজ্ঞানী ডক্টর বিকাশ সিনহা (Bikash Sinha)। তাঁর প্রয়াণের পর সেই পদ শূন্য হয়েছে। তবে বিজ্ঞানের নিয়ম মেনে শূন্যস্থান তো পূরণ হয়ই। তাই এই মেলার কর্ণধার হিসেবে এবার থাকছেন বিশিষ্ট মহাকাশ বিজ্ঞানী, বিড়লা তারামণ্ডলের প্রাক্তন অধিকর্তা দেবীপ্রসাদ দুয়ারি। ১৯ তারিখ থেকে শুরু হওয়া মেলায় স্কুল-কলেজের ছাত্রছাত্রীদের মধ্যে একাধিক বিষয়ে প্রতিযোগিতার আয়োজন থাকবে। অঙ্ক, কুইজ, বসে আঁকো, মডেল প্রতিযোগিতার মধ্যে দিয়ে পড়ুয়াদের সুপ্ত প্রতিভা বিকাশের পথ প্রশস্ত করতে চান উদ্যোক্তারা। এছাড়া বিশেষ আকর্ষণ পুষ্প প্রদর্শনী। ‘আচার্য সত্যেন্দ্রনাথ বসু স্মারক বিজ্ঞান ও প্রযুক্তি মেলা কমিটি’র পক্ষে যুগ্ম সম্পাদক সঞ্জয় ঘোষের আশা, প্রতি বছরের মতো এবারও মেলা সাফল্যমণ্ডিত হবে।

[আরও পড়ুন: হামাস-ইজরায়েল যুদ্ধে কর্মসংস্থান ভারতের!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement