shono
Advertisement

বৃহস্পতির উপগ্রহে পৌঁছে যাবে আপনার নাম! সুযোগ দিচ্ছে নাসা

জেনে নিন কীভাবে পাঠাবেন নিজের নাম।
Posted: 01:53 PM Dec 27, 2023Updated: 01:53 PM Dec 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৃহস্পতির বরফাবৃত উপগ্রহ ইউরোপা মহাকাশপ্রেমীদের আগ্রহ বরাবরই বেশি। এবার সুযোগ এল সেখানে নিজের নাম পাঠিয়ে দেওয়ার। যে সুযোগ করে দিচ্ছে নাসা (NASA)। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা জানিয়েছে, ২০৩০ সাল নাগাদ ইউরোপা ক্লিপার স্পেসক্র্যাফট ইউরোপার কক্ষপথে ঢুকে পড়বে। সেই মহাকাশযানেই থাকবে পৃথিবী থেকে পাঠানো নামগুলি।

Advertisement

এই প্রকল্পের নাম ‘মেসেজ ইন আ বটল’। তবে নাম পাঠানোর শেষ তারিখ এই বছরেরই ৩১ ডিসেম্বর। নাসার পোস্টে দেওয়া হয়েছে লিঙ্ক। সেই লিঙ্কে ক্লিক করে নিজের নাম ও মেল আইডি দিলেই চোখের সামনে ভেসে উঠবে একটি অতিকায় বোতলের ভিতরে নিজের নাম। ইউরোপা ক্লিপারের (Europa Spacecraft) উৎক্ষেপণ ২০২৪ সালের অক্টোবরে। যা ইউরোপার উপগ্রহে পৌঁছবে ৬ বছর পরে। সেই তথ্যও সেখানে দেওয়া রয়েছে।

[আরও পড়ুন: নতুন বছরে রাজ্যে বাড়ল আরও তিনদিন ছুটি, এনআই অ্যাক্টের আওতায় সিদ্ধান্ত]

কেন ইউরোপা ক্লিপারের এই সফর ঘিরে এত কৌতূহল? আসলে বৃহস্পতির (Jupiter) বরফাচ্ছন্ন উপগ্রহে আদৌ প্রাণের সম্ভাবনা রয়েছে কিনা তা খতিয়ে দেখাই এই অভিযানের মূল উদ্দেশ্য। পাশাপাশি সেখানে বরফের স্তর কত পুরু ও অন্যায বিষয়ও খতিয়ে দেখবে যানটি। যার ফলে ইউরোপা সম্পর্কে আরও পরিষ্কার ছবি পাওয়া সম্ভব হবে। আয়তনে চাঁদের চেয়ে কিছুটা ছোট ইউরোপা। বরফের কঠিন আবরণে ঢাকা সেখানকার লবণাক্ত মহাসাগর।

[আরও পড়ুন: ‘চৈতন্যদেবের সফল উত্তরাধিকারী মমতা’, ব্রাত্য বসুর দাবিতে বিতর্ক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement