shono
Advertisement

‘ও চাঁদ…’, চন্দ্রপৃষ্ঠে আপনার নাম নিয়ে হাঁটবে মার্কিন রোভার! জানুন কীভাবে

এক ক্লিকেই পেয়ে যান ভার্চুয়াল পাস।
Posted: 04:07 PM Jan 07, 2024Updated: 04:08 PM Jan 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘যদি কাগজে লেখো নাম…’ কী হয় তা মান্না দে তাঁর গানে আমাদের জানিয়েছেন। কিন্তু নাম যদি চাঁদে লেখা থাকে? তেমন সুযোগই দিচ্ছে নাসা। তবে ঠিক চাঁদে নয়, চাঁদের (Moon) মাটিতে পা রাখতে চলা ভাইপার নামের রোভারে আপনিও পাঠাতে পারেন আপনার নাম। ১৫ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত সেই সুযোগ রয়েছে। পরে সমস্ত নাম বুকে নিয়ে চাঁদের দক্ষিণ মেরুতে নামবে ভাইপার। ২০২৪ সালেই। উল্লেখ্য, এই যান যেখানে নামবে, সেখানেই মানুষবাহী যানও পাঠাবে নাসা (NASA)।

Advertisement

বৃহস্পতির বরফাবৃত উপগ্রহ ইউরোপাগামী ইউরোপা ক্লিপার মহাকাশযানে সাধারণ মানুষকেও নিজের নাম পাঠানোর সুযোগ করে দিয়েছিল নাসা। এবার সুযোগ চাঁদে নাম পাঠানোর। কিন্তু কীভাবে পাঠাবেন আপনার নাম? সেজন্য যেতে হবে এই ঠিকানায়- https://www.nasa.gov/send-your-name-with-viper। এর পর সেখানে গিয়ে নাম ও পিন কোড যোগ করে সাবমিট করলেই জমা পড়ে যাবে নাম। কেবল তাই নয়, মিলবে একটি বোর্ডিং পাসও! এই ভার্চুয়াল পাস থেকে যাবে প্রেরকের কাছে, স্মারক হিসেবে।

[আরও পড়ুন: ইটালিতে ভারতীয় পড়ুয়ার রহস্যমৃত্যু, শৌচাগারে মিলল দেহ]

নাসার এক আধিকারিক নিকোলা ফক্স বলেছেন, ”একবার ভাবুন। আমাদের নামগুলো ভাইফারের সঙ্গে হেঁটে বেড়াবে চাঁদের দক্ষিণ মেরুতে, যখন সেটি সেখান থেকে গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করবে। যা আমাদের চাঁদের ইতিহাস ও পরিবেশকে আরও ভালো করে বুঝতে সাহায্য করবে। যেখানে এর পর নভোচরদের নিয়ে নামবে আর্টেমিস।”

[আরও পড়ুন: আমেরিকার বৃহত্তম যৌন কেচ্ছায় জড়াল হিলারি ক্লিন্টন, লিওনার্দো, ক্যামেরন ডিয়াজের নামও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement