shono
Advertisement

বিশ্বে এই প্রথম! গর্ভস্থ শিশুর মস্তিষ্কে সফল অস্ত্রোপচার চিকিৎসকদের

শিশুটি মস্তিষ্কের রক্তজালকের বিরল সমস্যায় ভুগছিল।
Posted: 04:44 PM May 05, 2023Updated: 04:44 PM May 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গর্ভস্থ শিশুর মস্তিষ্কে অস্ত্রোপচার করে নজির গড়ল মার্কিন (US) চিকিৎসকদের একটি দল। বিশ্বে এই প্রথম এমন অস্ত্রোপচার সম্ভব হল। শিশুটি মস্তিষ্কের রক্তজালকের বিরল সমস্যায় ভুগছিল। এর পোশাকি নাম ‘ভেনাস অফ গ্যালেন ম্যালইনফরমেশন’। ম্যাসাচুসেটসের ব্রিঘাম অ্যান্ড উওমেনস হসপিটাল অ্যান্ড বোস্টন চিলড্রেনস হসপিটালে এই অস্ত্রোপচার হয়েছে বলে জানা যাচ্ছে।

Advertisement

কেন হয় এই অসুখ? মস্তিষ্ক থেকে হৃৎপিণ্ডে রক্ত পৌঁছয় রক্তজালকের সাহায্যে। এই পদ্ধতিতে গলদ তৈরি হলেই শুরু হয় সমস্যা। যার থেকে প্রবল অসুস্থতা তৈরি হতে পারে। এই পরিস্থিতিতে গর্ভস্থ অবস্থাতেই ভ্রূণের মস্তিষ্কে অস্ত্রোপচার করলেন চিকিৎসকরা।

[আরও পড়ুন: কাশ্মীরে সন্ত্রাসদমন অভিযানেই জঙ্গি হামলা, মৃত ২ জওয়ান, আহত সেনাকর্তা-সহ ৪]

কেন ভ্রূণ অবস্থাতেই অস্ত্রোপচার? হাসপাতালের এক চিকিৎসক ড. ড্যারেন অর্বাক জানাচ্ছেন, এই ধরনের সমস্যায় জন্মের পরই শিশুর মস্তিষ্কে মারাত্মক ক্ষত তৈরি হতে পারে। সেই সঙ্গে দ্রুত হৃদরোগে আক্রান্ত হতে পারে সে। এই জোড়া চ্যালেঞ্জের মোকাবিলাতেই তড়িঘড়ি অস্ত্রোপচারের পথে হাঁটলেন চিকিৎসকরা। অনেক সময় জন্মের পরই ক্যাথিটার প্রয়োগ করে শিশুদের রক্ত সঞ্চালনের গতি কমানোর চেষ্টা করা হয়। কিন্তু এতে বহু সময় সাফল্য আসে না।

জানা গিয়েছে, ডেনভার নামের ওই শিশুটি মাতৃগর্ভে ঠিকঠাক ভাবেই বেড়ে উঠছিল। কিন্তু অচিরেই আলট্রা সাউন্ড পরীক্ষায় ধরা পড়ে তার মস্তিষ্কের সমস্যার কথা। এরপরই দ্রুত অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেওয়া হয়। ৩৪ সপ্তাহের অন্তঃসত্ত্বা মহিলার পেটের ভিতরে সূচ ঢুকিয়ে তার সাহায্যে গর্ভস্থ শিশুর মস্তিষ্কে অস্ত্রোপচার করা সম্ভব হয়েছে। এভাবে গর্ভস্থ ভ্রূণের হৃৎপিণ্ডে অস্ত্রোপচার করা সম্ভব হলেও মস্তিষ্কে এই প্রথম অস্ত্রোপচার করা সম্ভব হল।

[আরও পড়ুন: বলিউডি কায়দায় মধ্যপ্রদেশে ভয়ংকর শুটআউট, গুলিবিদ্ধ হয়ে মৃত অন্তত ৬]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement