Advertisement

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছল SpaceX, কৃতিত্বের অংশীদার ভারতীয় প্রযুক্তিবিদ

04:17 PM Jun 01, 2020 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টানা ১৯ ঘণ্টা মহাকাশ যাত্রার পর ইতিহাস গড়ে আন্তর্জাতিক স্পেস স্টেশনে (ISS) পৌঁছেছে রকেট SpaceX. নিরাপদে মহাকাশ স্টেশনে ঢুকেও পড়েছেন নাসার দুই নভোচর হারলে ও বেনকেন।

Advertisement

মার্কিন সময়ে শনিবার রাতে এর সফল উৎক্ষেপণের পরই এই মহাকাশ যাত্রাকে ‘ঐতিহাসিক’ বলে চিহ্নিত করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। তবে SpaceX-এর এই সাফল্যের অংশীদার হয়ে রইল ভারতও। তার মুকুটেও জুড়ল আরেকটি পালক। প্রযুক্তিবিদ বালাচন্দ্র রামমূর্তির হাত ধরে। চেন্নাইয়ের এই ইঞ্জিনিয়ার SpaceX-এর ক্রু অপারেশনস অ্যান্ড রিসোর্স (CORE) হিসেবে কাজ করেছেন।

[আরও পড়ুন: ঐতিহাসিক! নাসার দুই নভোশ্চরকে নিয়ে মহাকাশে যাত্রা করল SpaceX রকেট]

চেন্নাইয়ের রামমূর্তি আন্না বিশ্ববিদ্যালয় থেকে ইঞ্জিনিয়ারিং পাশের
পর মহাকাশ প্রযুক্তিতে আগ্রহী হন। তখনই আমেরিকায় পাড়ি দেন। সেখানে এধরনের একাধিক প্রজেক্টে কাজ করে হাত পাকিয়েছেন রামমূর্তি। বেসরকারি এক সংস্থার অনুদানে একটি চন্দ্রযান ডিজাইন করেন, নকশা করেন ‘অ্যান্টি-ম্যাটার’ ল্যাবরেটরিরও। তাঁর মেধা এবং দক্ষতার বিকাশ ঘটে এসব কাজের সূত্র ধরেই। এরপর বছর ৯ আগে SpaceX-এর সঙ্গে যুক্ত হওয়ার সুযোগ পান। এতগুলো বছর ধরে এই প্রকল্প সফল করতে টানা কাজ করে গিয়েছেন চেন্নাইয়ের যুবক।

[আরও পড়ুন: টিকা আবিষ্কার হলেও করোনা থাকবে, উদ্বেগ বাড়িয়ে জানালেন বিশেষজ্ঞরা]

SpaceX উৎক্ষেপণের আগে নভোচরদের নিয়ে পরীক্ষামূলকভাবে কাজ করেছেন রামমূর্তি। এছাড়াও গোটা প্রকল্পে বেশ কিছু বিষয় আগে থেকে দেখে-বুঝে ত্রুটিমুক্ত করে ফেলার ভার ছিল তাঁর উপর। সেই কাজ যে তিনি ১০০ শতাংশ সাফল্যের সঙ্গে করতে পেরেছেন, তার প্রমাণ কোনওরকম সমস্যা ছাড়াই মসৃণভাবে SpaceX পৌঁছে গিয়েছে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে। সেখানে এই মুহূর্তে রয়েছেন রাশিয়া এবং আমেরিকার নভোশ্চররা। সপ্তাহখানেক পর সেখানকার পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে তবে SpaceX -এর দুই নভোশ্চর – হারলে এবং বেনকেন তাঁদের সঙ্গে যোগ দেবেন। তবে এত বড় সাফল্যের নেপথ্যে চিরকালের জন্য লেখা হয়ে থাকবে ভারতসন্তানের নাম – বালা রামমূর্তি।

The post আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছল SpaceX, কৃতিত্বের অংশীদার ভারতীয় প্রযুক্তিবিদ appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next