shono
Advertisement

চন্দ্রযানের প্রোপালশন ইউনিটকে পৃথিবীর কক্ষপথে ফেরাল ISRO

এটিকে মহাকাশ অভিযানে বিরল সাফল্য বলে মনে করা হচ্ছে।
Posted: 02:39 PM Dec 05, 2023Updated: 02:39 PM Dec 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাঁদে পাঠানোই শুধু নয়, ফেরানোও। চন্দ্রযান-৩-এর প্রোপালশন ইউনিটটিকে সফলভাবে পৃথিবীর কক্ষপথে ফিরিয়ে আনা হয়েছে বলে জানাল ইসরো (ISRO)। যা মহাকাশ অভিযানে বিরল সাফল্য। শুরু থেকে এই পরিকল্পনা ছিল না।

Advertisement

২০৪০ সালের মধ্যে চাঁদে (Moon) কোনও ভারতীয় নভোচরের পা পড়ুক- এই লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(PM Modi)। মহাকাশে রাশিয়া-আমেরিকাকে টক্কর দিতে মরিয়া চিন। নয়াদিল্লিও চাইছে বিশ্বের অন্যতম মহাকাশে শক্তিধর দেশ হয়ে উঠতে। আর সেই পথেই বড় পদক্ষেপ চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান-৩-এর (Chandrayaan-3) অবতরণ। এবার সেই প্রোপালশন ইউনিটকে পৃথিবীর কক্ষপথে ফিরিয়ে আনতেও সক্ষম হল ইসরো। আপাতত ১ বছর ওই কক্ষপথেই পাক খাবে সেটি।

[আরও পড়ুন: শিশিরের বিরুদ্ধে CBI তদন্ত? কুণাল ঘোষের আবেদনে পালটা চিঠি অমিত শাহর]

এই প্রোপালশন ইউনিটকে ফিরিয়ে আনাকে কেন তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে? আসলে প্রোপালশন ইউনিটটি মিশনের শেষে চাঁদের মাটিতে আছড়ে পড়ার আশঙ্কা ছিল। পাশাপাশি পৃথিবীর দিকে ফিরে এলেও কোনও উপগ্রহের সঙ্গে তার সংঘর্ষের আশঙ্কাও উড়িয়ে দেওয়া যায় না। এবার একটি নির্দিষ্ট কক্ষপথে তাকে ফেরানোয় সেই ধরনের বিপদকে এড়ানো গেল। এই মুহূর্তে পৃথিবীকে সর্বোচ্চ ১.৫৪ লক্ষ কিমি ও সর্বনিম্ন ১.১৫ লক্ষ কিমির কক্ষপথে পাক খাচ্ছে সেটি। পৃথিবীকে একবার পাক খেতে তার ১৩ দিন লাগবে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: প্রাক ‘মিগজাউম’ প্রভাবে হালকা বৃষ্টি শুরু রাজ্যে, একধাক্কায় উষ্ণতা ৭ ডিগ্রি বাড়ল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement