shono
Advertisement

একসঙ্গে তিনটি উপগ্রহকে কক্ষপথে স্থাপন, নয়া লক্ষ্যে রকেট উৎক্ষেপণ সফল ইসরোর

নতুন সাফল্য ইসরোর।
Posted: 10:08 AM Feb 10, 2023Updated: 11:23 AM Feb 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইসরোর সাফল্যের মুকুটে নয়া পালক। শুক্রবার অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে SSLV-D2 উৎক্ষেপণের মাধ্যমে একসঙ্গে তিনটি উপগ্রহ লঞ্চ করল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা।

Advertisement

EOS-07, Janus-1 এবং AzaadiSAT-2, এই তিন উপগ্রহকে মহাশূন্যে সাড়ে চারশো কিমির কক্ষপথে স্থাপন করেই এই উৎক্ষেপণ। এদিন সকাল ৯টা ১৮ মিনিটে এই নতুন রকেট উৎক্ষেপণ করা হয়। এই রকেটের বিশেষত্বই হল, নির্মাণের খরচ কম। অথচ সহজেই একাধিক উপগ্রহকে তার কক্ষপথে স্থাপন করতে এর জুড়ি নেই।

[আরও পড়ুন: আদানি ইস্যুতে নিয়ে নড়েচড়ে বসল LIC, শেয়ারে ধস কেন? ব্যাখ্যা চাইবে সংস্থা]

উল্লেখ্য, এর আগে গত নভেম্বরে আর্থ অবজার্ভেশন স্যাটেলাইট ও আটটি ন্যানো স্যাটেলাইটের সফল উৎক্ষপেণ করেছিল ইসরো। সম্প্রতি বাণিজ্যিক ভাবে মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণ শুরু করছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা। তারই অঙ্গ হিসেবে এই ধরনের পরিকল্পনা।

এদিকে নতুন চন্দ্রাভিযানের পরিকল্পনার পাশাপাশি সৌর অভিযানেও নামছে ইসরো। সম্প্রতি এমনই ঐতিহাসিক ঘোষণা করেছেন ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ। তিনি জানিয়েছেন, “আসলে পৃথিবীর আশপাশে এই ব্রহ্মাণ্ডে কী ঘটে চলেছে, তা বোঝা খুবই দরকারি। আদিত্য-এল১ এই লক্ষ্যে কাজ করে চলেছে। ১৫ বছর আগে VELC একটি ধারণা দিয়েছিল মাত্র। এবার তার জটিল, যৌগিক স্তরগুলি আমাদের বুঝতে হবে। ইসরো ও আইআইএ-র মধ্যে সমন্বয় করে কাজ করার জন্য এটাই সবচেয়ে ভাল বিষয়।” আগামী জুন বা জুলাই মাসে অভিযান শুরু হওয়ার কথা। এই কাজে ইসরোকে সাহায্য করতে পারে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স (IIA)। প্রস্তুতি চলছে মঙ্গলাভিযানেরও।

[আরও পড়ুন: জমি নিয়ে অর্মত্য সেনকে ফের নোটিস দিয়েও ফিরিয়ে নিল বিশ্বভারতী, কারণ ঘিরে ধন্দ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement