shono
Advertisement

‘চাঁদমামার উঠোনে খেলছে শিশু প্রজ্ঞান’! রোভারের নয়া ভিডিও পোস্ট করে মিষ্টি বার্তা ISROর

প্রজ্ঞানের ভিডিও তুলেছে ল্যান্ডার ইমেজার ক্যামেরা।
Posted: 07:46 PM Aug 31, 2023Updated: 07:46 PM Aug 31, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাঁদমামার উঠোনে খেলে বেড়াচ্ছে শিশু প্রজ্ঞান (Rover Pragyan)। মাতৃস্নেহে সেদিকে তাকিয়ে রয়েছে ল্যান্ডার বিক্রম (Lander Vikram)। বৃহস্পতিবার রোভার প্রজ্ঞানর নতুন একটি ভিডিও প্রকাশ করে এই কথাই লিখল ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো (ISRO)। গত ২৯ আগস্ট তোলা হয়েছিল ‘শিশু’ প্রজ্ঞানের এই ভিডিওটি। প্রসঙ্গত, ইতিহাস গড়ে চাঁদের দক্ষিণ মেরুতে ভারতের চন্দ্রযান ল্যান্ড করার পরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুখে উঠে এসেছিল চাঁদমামা প্রসঙ্গ। এদিন টুইট করে ছোটবেলার সেই আবেগ ফের উসকে দিল ইসরো।

Advertisement

[আরও পড়ুন: ৭ লক্ষ বৃক্ষরোপণ, বাঁদর তাড়াতে লেঙ্গুরের কাটআউট, জি২০ সম্মেলনের আগে সাজছে দিল্লি]

ইসরোর প্রকাশিত নতুন ভিডিওটি তুলেছে ল্যান্ডার বিক্রমের অন্তর্ভুক্ত ল্যান্ডার ইমেজার ক্যামেরা। সেখানে দেখা যাচ্ছে, নিজের স্বাভাবিক গতিতেই এগোচ্ছিল রোভার প্রজ্ঞান। আচমকাই থেমে গিয়ে দিক পরিবর্তন করে। সেটা করতে গিয়েই একেবারে ৩৬০ ডিগ্রি ঘুরে যায় রোভার প্রজ্ঞান। গোটা ঘটনার শিশুসুলভ ব্যখ্যা দিয়েছে ইসরো। মজার ক্যাপশনে লেখা হয়েছে, “মনে হচ্ছে একটি বাচ্চা মামার বাড়ির উঠোনে খেলে বেড়াচ্ছ আর মা স্নেহের দৃষ্টিতে তাকিয়ে রয়েছেন, তাই না?”

তবে জানা গিয়েছে, বিপজ্জনক গভীর খাত এড়াতে গিয়েই একেবারে শেষ মুহূর্তে দিক পরিবর্তন করতে হয়েছিল প্রজ্ঞানকে। তা না হলে বিপদ হতে পারত। তবে শেষ পর্যন্ত গতিপথ পালটে আবারও স্বাভাবিক গতিতে এগিয়ে চলছে প্রজ্ঞান। ২৩ আগস্ট থেকে একবারও যান্ত্রিক ত্রুটির সামনে পড়তে হয়নি ভারতীয় চন্দ্রযানের রোভারকে। 

[আরও পড়ুন: ‘এক দেশ, এক নির্বাচন’ বিল পেশ হতে পারে সংসদের বিশেষ অধিবেশনে! বাড়ছে গুঞ্জন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement