shono
Advertisement

আকাশে কাছাকাছি আসবে মঙ্গল, শুক্র, বৃহস্পতি, শনি! বিরল দৃশ্য দেখা যাবে এপ্রিলেই

এমন দৃশ্যের সাক্ষী হতে মুখিয়ে মহাকাশপ্রেমীরা।
Posted: 03:27 PM Apr 13, 2022Updated: 04:23 PM Apr 13, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাতের আকাশ যেন এক জাদুকরের মঞ্চ। মাঝেমধ্যেই সেখানে দুর্দান্ত সব মহাজাগতিক দৃশ্য দেখে মুগ্ধ হন মহাকাশপ্রেমীরা। এবার তাঁদের জন্য নতুন সুখবর। এমাসেই একই রেখায় পাশাপাশি দেখা যাবে সৌরজগতের চার সদস্যকে- মঙ্গল (Mars), শুক্র (Venus), বৃহস্পতি (Jupiter)ও শনিকে (Saturn)।

Advertisement

বিজ্ঞানীরা জানাচ্ছেন, এর আগে ২০২০ সালে বৃহস্পতি ও শনিকে কাছাকাছি দেখা গিয়েছিল। এবার তারা অতটা কাছাকাছি না এলেও ভোরের আকাশে পাশাপাশিই দেখা যাবে দুই গ্রহকে। যদিও মহাশূন্যে তাদের মধ্যে দূরত্ব কোটি কোটি কিলোমিটার, তবুও পৃথিবী থেকে দেখলে মনে হবে সেগুলি পাশাপাশিই রয়েছে।

[আরও পড়ুন: তিন বছর ধরে নবীকরণই হয়নি রোপওয়ের লাইসেন্স! দেওঘর দুর্ঘটনার নেপথ্যে বড় গাফিলতি?]

এপ্রিলের গোড়া থেকেই শুক্র, শনি ও মঙ্গলকে দেখা যাচ্ছে মাত্র ৬ ডিগ্রি তফাতে। পরে যত সময় এগিয়েছে আরও কাছাকাছি এসেছে শনি ও মঙ্গল। তবে এরপর থেকে তাদের মধ্যে দূরত্ব বেড়েছে। কিন্তু আসল আকর্ষণ অপেক্ষা করে রয়েছে এপ্রিলের শেষ সপ্তাহের জন্য। এপ্রিলের শেষে এই চার গ্রহকেই দেখা যাবে কাছাকাছি। যা এক বিরল অবস্থান, মনে করছে বিজ্ঞানী মহল।

উল্লেখ্য, ২০২১ সালেও রাতের আকাশে নানা মায়াময় দৃশ্যের সাক্ষী ছিলেন মহাকাশপ্রেমীরা। এর মধ্যে অন্যতম ছিল চন্দ্রগ্রহণ ও সূর্যগ্রহণ। এছাড়াও গত অক্টোবরে রাতের আকাশে পাশাপাশি দেখা গিয়েছিল শুক্র, শনি ও বৃহস্পতিকে। জানা গিয়েছিল, কখনও চাঁদের পাশে দেখা মিলবে শুকতারা তথা সন্ধ্যাতারা তথা শুক্রের ঝলমলে চেহারার। আবার কখনও বৃহস্পতি ও শনির মাঝখানে দেখা যাবে পৃথিবীর একমাত্র উপগ্রহকে।

[আরও পড়ুন: রাশিয়ার পাশে থাকার জের! জি-৭ বৈঠক থেকে বাদ পড়তে পারে ভারত]

এবছরও একাধিক মহাজাগতিক দৃশ্য দেখার সুযোগ পাচ্ছেন মহাকাশপ্রেমীরা। ২০২২ সালে মোট চারটি গ্রহণ রয়েছে। এর মধ্যে ২টি সূর্যগ্রহণ ও ২টি চন্দ্রগ্রহণ। মে ও নভেম্বর মাসে হবে চন্দ্রগ্রহণ। ভারত থেকেও দেখা যাবে দৃশ্যটি। এছাড়াও আরও নানা মহাজাগতিক দৃশ্য দেখা যাবে সারা বছর জুড়েই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement