shono
Advertisement

করোনা মোকাবিলায় নয়া পথ দেখাবে লামা, গবেষণায় মিলল তথ্য

মহামারি থেকে উদ্ধার পেতে গবেষকদের দিকে চাতকের মতো তাকিয়ে আছে গোটা দুনিয়া। The post করোনা মোকাবিলায় নয়া পথ দেখাবে লামা, গবেষণায় মিলল তথ্য appeared first on Sangbad Pratidin.
Posted: 02:02 PM May 18, 2020Updated: 02:02 PM May 18, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের দাওয়াই বা টিকার জন্য মরিয়া চেষ্টা চলছে বিশ্বজুড়ে। এই মহামারি থেকে উদ্ধার পেতে গবেষকদের দিকে চাতকের মতো তাকিয়ে আছে গোটা দুনিয়া। এহেন পরিস্থিতে এক আশ্চর্য তথ্যের সন্ধান পেয়েছেন গবেষকরা। বিজ্ঞানীদের একাংশ মনে করছেন, পাহাড়ের লোমশ জন্তু লামার শরীর থেকে মিলতে পারে করোনার বিরুদ্ধে লড়াই করার হাতিয়ার।

Advertisement

[আরও পড়ুন: শ্রমিকদের ফেরাতে ট্রেনের ব্যবস্থা করুন, মমতাকে চিঠি লিখে আবেদন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীর]

জানা গিয়েছে, লামার শরীরে যে অ্যান্টিবডি তৈরি হয়, তার দুটি আলাদা প্রকারকে জুড়ে দিয়েছেন গবেষকরা। এই প্রক্রিয়ার ফলে তৈরি হয়েছে এক বিশেষ ধরণের অ্যান্টিবডি যা মানুষের শরীরে করোনা মোকাবিলায় সাহায্য করতে পারে। এই অ্যান্টিবডি করোনা ভাইরাসের বন্ধু প্রোটিনের সঙ্গে এক‌টি জোট তৈরি করে যা করোনার সংক্রমণ আটকে দেয়। এই প্রোটিনটি স্পাইক প্রোটিন এবং দেখতে অনেকটা মুকুটের মতো। মানুষের শরীরে এই প্রোটিনই করোনা সংক্রমণ বাড়িয়ে তুলতে সাহায্য করে। বেলজিয়ামের একটি বিশ্ববিদ্যালয় ও আমেরিকার টেক্সাসের একটি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা যৌথভাবে এই গবেষণার ফল প্রকাশ করেছেন।

উল্লেখ্য, কয়েকদিন আগেই করোনা নিয়ে আশঙ্কার কথা শুনিয়েছে বিশ্বস্বাস্থ্য সংস্থা। WHO-এর কোভিড-১৯ গবেষণার বিশেষ দূত ডেভিড নাবারো মার্কিন সংবাদমাধ্যম ‘CNN’-কে বলেন, “এমন কিছু ভাইরাস আছে, যাদের বিরুদ্ধে এখনও আমরা টিকা আবিষ্কার করতে পারিনি। যেমন HIV বা ডেঙ্গু। কোভিড-১৯-এর টিকা আদৌ বেরবে কি না, সে ব্যাপারে আমরা নিশ্চিত নই। তেমন প্রতিষেধক নাও বেরতে পারে। যদি কোনও টিকা বেরও হয়, তা হলে সেটা বাজারে আসার আগে সব পরীক্ষায় পাশ করবে কি না, তারও কোনও গ্যারান্টি দেওয়া সম্ভব নয়।” এহেন পরিস্থিতিতে করোনা মোকাবিলায় লামা নিয়ে নয়া গবেষণা ফের আশা জাগিয়েছে বলেই মনে করছেন গবেষকরা।

[আরও পড়ুন: বন্ধ সীমান্ত! পরিযায়ী শ্রমিকদের বাস প্রবেশের অনুমতিতে ‘না’ যোগী সরকারের]

The post করোনা মোকাবিলায় নয়া পথ দেখাবে লামা, গবেষণায় মিলল তথ্য appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement