shono
Advertisement

শুক্রবার বুদ্ধপূর্ণিমাতেই বছরের প্রথম চন্দ্রগ্রহণ, দেখা যাবে ভারত থেকেও

কোন সময়ে দেখা যাবে গ্রহণ?
Posted: 03:10 PM May 04, 2023Updated: 03:10 PM May 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুক্রবার বুদ্ধপূর্ণিমা। আর ওই দিনই বছরের প্রথম চন্দ্রগ্রহণ (Lunar Eclipse)। যা দেখতে মুখিয়ে রয়েছেন মহাকাশপ্রেমীরা। বিশ্বের নানা প্রান্ত থেকেই দেখা যাবে গ্রহণ। দেখা যাবে ভারত থেকেও। এবারের গ্রহণ পেনাম্ব্রাল (Penumbral)। এই গ্রহণে উপচ্ছায়া তৈরি হয়। তাই একে পেনাম্ব্রাল লুনার একলিপ্স বলা হচ্ছে।

Advertisement

কিছুদিন আগেই বছরের প্রথম সূর্যগ্রহণের সাক্ষী হয়েছিল বিশ্ব। এবার চন্দ্রগ্রহণ। তবে সূর্যগ্রহণ ভারত থেকে দেখা না গেলেও চন্দ্রগ্রহণ দেখা যাবে। ভারত ছাড়াও এই গ্রহণ দেখা যাবে আফ্রিকা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড থেকে। ক্ষিণ পূর্ব ইউরোপের কিছু অংশে দৃশ্যমান হবে। এশিয়ারও বিরাট অংশ থেকেই দৃশ্যমান হবে গ্রহণ। ভারতীয় সময় রাত ৮টা ৪৪ মিনিট থেকে রাত ১টা ১ মিনিট পর্যন্ত গ্রহণ চলবে। গ্রহণ সর্বোচ্চ পর্যায়ে পৌঁছবে রাত ১০টা ৫২ মিনিটে। আকাশ পরিষ্কার থাকলে ওই দৃশ্য দেখা যাবে। আপাতত তাই আকাশপ্রেমীদের প্রার্থনা, ঘূর্ণাবর্তের ভ্রূকুটি এড়িয়ে যেন গ্রহণ দেখা যায়।

[আরও পড়ুন: মেক্সিকোয় খোঁজ দ্বিতীয় গভীরতম ব্লু হোলের! ভিতরে লুকিয়ে কোন রহস্য?]

উল্লেখ্য, এরপর ফের চন্দ্রগ্রহণ হবে ২৮ অক্টোবর। সেটাই বছরের শেষ চন্দ্রগ্রহণ। পরবর্তী পেনাম্ব্রাল লুনার একলিপ্স দেখা যাবে আগামী বছরের ২৫ মার্চ।

[আরও পড়ুন: সামনেই নির্বাচন, দুর্নীতির অভিযোগে জর্জরিত কর্ণাটকের বিজেপিতে আশঙ্কার কালো মেঘ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement