shono
Advertisement

আকাশে অজানা উড়ন্ত বস্তুর আনাগোনা, রহস্যভেদ করতে পৃথক কমিটি গড়ল নাসা

তৈরি হয়েছে ১৬ সদস্যের টিম।
Posted: 09:08 PM Oct 22, 2022Updated: 09:10 PM Oct 22, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাতের আকাশে অজানা রহস্যময় বস্তুর আনাগোনা। ইদানিং বারবার তা চোখে পড়েছে মার্কিন বিমানচালকদের। অনেকেই সেই অভিজ্ঞতার কথা জানাচ্ছেন। তাঁদের সেই অভিজ্ঞতাকে প্রাধান্য দিয়ে এবার ইউএফও (UFO) বা অজানা উড়ন্ত বস্তুর রহস্যভেদ করতে বিশেষ নজর দিল নাসা (NASA)। ১৬ সদস্যের একটি বিশেষ টিম তৈরি করা হয়েছে। বিভিন্ন বিভাগের গবেষকদের নিয়ে তৈরি সেই টিম খতিয়ে দেখবে বিমানচালকদের দাবি ও পর্যবেক্ষণের সত্যতা। হয়ত তাতেই এতদিনকার রহস্য উন্মোচন হবে।

Advertisement

টুইট করে নাসা জানিয়েছে, ”যাঁরা ইউএফও স্বচক্ষে দেখেছেন বলে দাবি করছেন, তাঁদের নিয়ে আমরা ১৬ সদস্যের একটা টিম তৈরি করেছি। আকাশে উড়ন্ত অজানা বস্তু আসলে কী, সেই রহস্য ভেদ করতে পৃথকভাবে কাজ করবে এই টিম। ২৪ অক্টোবর থেকে ন’মাসের জন্য কাজ শুরু হবে। আশা করি, অজ্ঞাত বস্তুগুলিকে এবার চিহ্নিত করা সম্ভব হবে।”

মাস দুয়েক ধরেই প্রশান্ত মহাসাগরীয় (Pacific Ocean) অঞ্চলের আকাশপথে এমন ইউএফও দৃশ্যমান হচ্ছে। তা ধরা পড়ছে গবেষকদের রাডারে। বিশেষত সাউথওয়েস্ট ও হাওয়াইয়ান এয়ারলাইন্সের একাধিক বিমান তার সাক্ষী। একই দাবি জানাচ্ছেন একাধিক পাইলট। যাত্রীবাহী বিমানের চালক ছাড়াও রহস্যের ইঙ্গিত পেয়েছেন মার্কিন (USA) সেনাবাহিনীর বিমান চালকরাও। মার্কিন নৌবাহিনীর তরফে ডেপুটি ডিরেক্টর স্কট ব্রে বলছেন, ২০০০ সালের পর থেকে সেনাবাহিনীর প্রশিক্ষণের জন্য যেসব জায়গা, সেই অঞ্চলেই বেশি এ ধরনের অজানা উড়ন্ত বস্তু দেখা গিয়েছে। সেই সংখ্যা ক্রমশ বাড়ছে।

[আরও পড়ুন: প্রাথমিক শিক্ষক পদে নিয়োগের নামে ৮ লক্ষ ‘ঘুষ’, টাকা ফেরত চাইতেই মার]

ইউএফও (UFO) বা অজ্ঞাত উড়ন্ত বস্তু নিয়ে যুগ যুগ ধরে মানুষের কৌতূহলের শেষ নেই। তার আসল পরিচয় জানতে কম গবেষণা হয়নি। তাতেও রহস্য উন্মোচন করা যায়নি। এখন নাসার তৈরি নতুন দল ইউএফও-র উৎস সম্পর্কে জানার চেষ্টা করবে। তারা কি আসলে নজরদারির জন্য ব্যবহৃত চলমান বস্তু নাকি সৌরজগতের বাইরে থেকে আচমকা এসে পড়া অন্য কোনও মহাজাগতিক বস্তু – সেই প্রশ্নের উত্তর খুঁজবে ১৬ সদস্যের দলটি। হাজার হাজার বছর ধরে গোপনে থাকা রহস্যের পর্দা হয়ত বা সরে যাবে।

[আরও পড়ুন: প্রাণে তো আর মারেনি! ৪ বছরের শিশুকন্যার ধর্ষকের সাজা কমাল হাই কোর্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার