shono
Advertisement

মহাকাশে ক্রিসমাস ট্রি! তারার ঝাঁকের অবাক-ছবি শেয়ার করল NASA

বড়দিনের আগেই আকাশে বড়দিন!
Posted: 02:28 PM Dec 20, 2023Updated: 02:29 PM Dec 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর মাত্র কয়েকদিন। ক্রিসমাসের অপেক্ষায় দিন গুনছে গোটা বিশ্ব। কিন্তু বড়দিনের আগেই আলো ঝলমলে ক্রিসমাস ট্রির দেখা মিলল। তবে তা পৃথিবীতে নয়। তারা ঝলমলে সুদূর মহাকাশে। নাসা (NASA) শেয়ার করল এহেন মহাজাগতিক ক্রিসমাস ট্রির ছবি।

Advertisement

তবে এহেন ক্রিসমাস ট্রি কিন্তু নতুন নয়। ‘ক্রিসমাস ট্রি ক্লাস্টার’ নামে পরিচিত এই তারার ঝাঁকের নাম NGC 2264। এই কসমিক ট্রি উজ্জ্বল হয়ে রয়েছে নাক্ষত্রিক আলোয়। নাসার তরফে জানানো হয়েছে, কমবয়সি নক্ষত্রের এই ঝাঁকের (Christmas Tree Cluster) বয়স কিন্তু বেশি নয়। তবে সেটা অবশ্যই মহাজাগতিক হিসেব নিকেশেই। আমাদেরই ছায়াপথে পৃথিবী থেকে আড়াই হাজার আলোকবর্ষ দূরে অবস্থিত মহাজাগতিক ঝাঁকটির নক্ষত্রগুলির বয়স ১০ থেকে ৫০ লক্ষ বছরের মধ্যে। এদের মধ্যে কোনও তারার ওজন সূর্যের এক দশমাংশ। কোনওটা আবার সূর্যের সাতগুণ। এই আলো ঝলমলে তারার ঝাঁক দেখলে সত্যিই মনে হয় যেন মহাকাশে এক আলোকিত ক্রিসমাস ট্রি জেগে রয়েছে।

[আরও পড়ুন: ইডির হাজিরা এড়ানোর ফন্দি! ১০ দিনের জন্য বিপাসনায় গেলেন কেজরি]

প্রসঙ্গত, মহাকাশের নানা সুদূর কোণেও নিয়মিত নজরদারি চালায় পৃথিবীর শক্তিশালী টেলিস্কোপগুলি। এর মধ্যে অন্যতম জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। হাবল স্পেস টেলিস্কোপের উত্তরসূরি তারপর থেকেই মহাজাগতিক আশ্চর্য সব ছবি পাঠিয়ে চলেছে। এর পাশাপাশি অন্য টেলিস্কোপগুলিও নিয়মিত সুদূর সেই জগতের নানা ছবি তুলে তাক লাগিয়ে দিচ্ছে।

[আরও পড়ুন: ‘মিমিক্রি একটি শিল্প, অতীতে প্রধানমন্ত্রীও করেছেন’, বিতর্কের মুখে জবাব কল্যাণের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement