shono
Advertisement

শিগগিরি মানুষের খোঁজ পাবে ভিনগ্রহীরা! গবেষকদের দাবি ঘিরে চাঞ্চল্য

কী করে এলিয়েনরা আমাদের খোঁজ পাবে?
Posted: 04:27 PM May 07, 2023Updated: 04:32 PM May 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এই মহাবিশ্বে মানুষ কি সত্যিই একা? নাকি বিশ্বের অন্য প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে তাদের দোসররা? পৃথিবী ছাড়া অন্য গ্রহে কি রয়েছে প্রাণের স্পর্শ? এই সব প্রশ্নের উত্তর দীর্ঘ দিন ধরেই খুঁজে চলেছে মানুষ। গত শতাব্দীর পাঁচের দশক থেকে শোনা গিয়েছে ইউএফও’র (UFO) কথা। ভিনগ্রহীরা (Alien) অদ্ভুতদর্শন সব যানে করে নাকি ঘুরতে আসে আমাদের নীল রঙের গ্রহে। শোনা গিয়েছে আরও নানা দাবির কথা। কিন্তু আজ পর্যন্ত এই কন্সপিরেসি থিয়োরির বাইরে কোনও ‘পাকা’ উত্তর মেলেনি। এই অবস্থায় নয়া দাবি গবেষকদের। তাঁরা আশ্বস্ত করছেন, মানুষ খুঁজে পাক বা না পাক, ভিনগ্রহীরাই খুঁজে পাবে আমাদের!

Advertisement

কিন্তু কীভাবে তারা খুঁজে পাবে আমাদের? ম্যাঞ্চেস্টার বিশ্ববিদ্যালয় ও মরিশাস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দাবি করেছেন, মোবাইল টাওয়ার থেকে ‘লিক’ হওয়া রেডিও সিগন্যাল অনুসন্ধান করেই এই গ্রহের বুদ্ধিমান প্রাণীদের সন্ধান পেয়ে যাবে ৬ আলোকবর্ষ দূরে থাকা বার্নার্ড নক্ষত্র বা অন্য কোনও নক্ষত্রলোকের বাসিন্দারা।

[আরও পড়ুন; DA আন্দোলনে বিজেপির সঙ্গে মঞ্চ ভাগ কংগ্রেসের, শৃঙ্খলারক্ষা কমিটির রোষে মান্নান-অসিত-কৌস্তভ]

ভিনগ্রহে প্রাণ আছে কিনা, তা নিয়ে আগ্রহ আজকের নয়। সত্যজিতের শঙ্কু কাহিনি হোক কিংবা কোন আদ্যিকালে এইচজি ওয়েলসের উপন্যাস, বারবার অন্য গ্রহের প্রাণীদের প্রসঙ্গ উঠে এসেছে সাহিত্যে-সিনেমায়। কিন্তু আজ পর্যন্ত এব্যাপারে কোনও নিশ্চিত ধারণা করে ওঠা যায়নি। শেষ পর্যন্ত পৃথিবী থেকে নির্গত রেডিও সিগন্যালই কি ভিনগ্রহীদের কাছে পৌঁছে দেবে আমাদের অস্তিত্বের সংবাদ? আপাতত সেদিকেই চোখ রয়েছে সারা বিশ্বের এলিয়েনপ্রেমী মানুষদের।

[আরও পড়ুন; চোটমুক্ত রাখতে হবে গিলকে, টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগে ঝুঁকি না নেওয়ার নির্দেশ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement