shono
Advertisement
Pandemic

'পরের অতিমারী অনিবার্য', আশঙ্কার কথা শোনালেন শীর্ষ ব্রিটিশ বিজ্ঞানী

যখন অতিমারীর লক্ষণ নেই, তখনও প্রস্তুত থাকতে হবে বলে পরামর্শ স্যার প্যাট্রিক ভ্যালেন্স।
Published By: Biswadip DeyPosted: 03:43 PM May 28, 2024Updated: 03:44 PM May 28, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক অতিমারীর ভয়াবহ দিন যখন পুরোপুরি অতীত হতে পারেনি, তার মধ্যেই পরবর্তী অতিমারী নিয়ে সতর্ক করলেন শীর্ষ ব্রিটিশ বিজ্ঞানী। ব্রিটেনের প্রাক্তন মুখ্য বিজ্ঞান উপদেষ্টা স্যার প্যাট্রিক ভ্যালেন্স এক অনুষ্ঠানে দাবি করলেন, আরও একটি অতিমারী অবশ্যম্ভাবী। এবং অনিবার্য।

Advertisement

হে ফেস্টিভ্যাল নামের এক অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন প্যাট্রিক। আর সেখানেই এই প্রসঙ্গ উঠে এল তাঁর মুখে। জোর দিলেন বিপদকে আগে থেকে চিনে নেওয়ার জন্য নজরদারি আরও বাড়ানোর। সেই সঙ্গেই তাঁর দাবি, জি৭ নেতাদের ২০২১ সালে তিনি যে বার্তা দিয়েছিলেন তা যেন ২০২৩ সালে এসেই তাঁরা বিস্মৃত হয়েছেন। এপ্রসঙ্গে সকলকে সতর্ক করে স্যার প্যাট্রিকের আর্জি, ''এগুলো আপনারা ভুলে যেতে পারেন না।''

[আরও পড়ুন: ঝড়ে উড়ল গাড়ি, টুকরো টুকরো বাড়ি! আমেরিকায় টর্নেডোর তাণ্ডবে মৃত অন্তত ১৮

তাঁর মতে, যেমন সেনার সদাসতর্ক থাকা দরকার, তেমনই অতিমারীর মোকাবিলার প্রস্তুতিও সব সময় থাকা দরকার। তাঁর কথায়, ''আমরা জানি আমাদের একটা সেনাবাহিনী রয়েছে। তার মানে তো এই নয় যে, এবছরই একটা যুদ্ধ হবে। কিন্তু আমরা জানি, দেশ গড়তে এটা প্রয়োজন। এই বিষয়েও (অতিমারী) আমাদের একই ভাবে প্রস্তুত থাকতে হবে। এবং যখন অতিমারীর লক্ষণ দেখা যাচ্ছে না, তখন আর এসবের প্রয়োজন নেই, তা ভাবলে চলবে না। কেননা অনেক সময়ই অতিমারীর কোনও লক্ষণ থাকে না।'' বিশ্ব স্বাস্থ্য সংস্থা তথা WHO অতিমারী চুক্তির দিকে জোর দিচ্ছে, একথা উল্লেখ করে বর্ষীয়ান ব্রিটিশ বিজ্ঞানী জানিয়েছেন, সমস্ত দেশের মধ্যে অতিমারীর মোকাবিলার প্রস্তুতি নিয়েও চুক্তি হোক। এই ধরনের চুক্তি হলে তা হবে সদর্থক পদক্ষেপ।

প্রসঙ্গত, কদিন আগেই চিনের এক নামী বিশেষজ্ঞ বলেছিলেন, গোটা বিশ্বই প্রস্তুত হচ্ছে পরবর্তী বিশ্বব্যাপী অতিমারীর জন্য। তিনিও ইঙ্গিত দিয়েছিলেন ফের নতুন কোনও অতিমারী প্রায় অবধারিত। এবার ব্রিটিশ বিজ্ঞানীও মনে করিয়ে দিলেন, পরবর্তী অতিমারী (Pandemic) অনিবার্য। তাই এখন থেকেই এর জন্য প্রস্তুতির বিশেষ প্রয়োজন রয়েছে।

[আরও পড়ুন: রাফার শরণার্থী শিবিরে হামলায় মৃত বেড়ে ৪৫, ‘দুঃখজনক ভুল’, বললেন নেতানিয়াহু

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • এক অতিমারীর ভয়াবহ দিন যখন পুরোপুরি অতীত হতে পারেনি, তার মধ্যেই পরবর্তী অতিমারী নিয়ে সতর্ক করলেন শীর্ষ ব্রিটিশ বিজ্ঞানী।
  • ব্রিটেনের প্রাক্তন মুখ্য বিজ্ঞান উপদেষ্টা স্যার প্যাট্রিক ভ্যালেন্স এক অনুষ্ঠানে দাবি করলেন, আরও একটি অতিমারী অবশ্যম্ভাবী। এবং অনিবার্য।
  • প্রসঙ্গত, কদিন আগেই চিনের এক নামী বিশেষজ্ঞ বলেছিলেন, গোটা বিশ্বই প্রস্তুত হচ্ছে পরবর্তী বিশ্বব্যাপী অতিমারীর জন্য।
Advertisement