shono
Advertisement
World Environment Day

'মায়ের নামে একটি গাছ', বিশ্ব পরিবেশ দিবসে নয়া প্রকল্পের সূচনা মোদির

বুদ্ধজয়ন্তী পার্কে একটি চারা রোপণ করে প্রকল্পের সূচনা করেন তিনি।
Published By: Biswadip DeyPosted: 12:37 PM Jun 05, 2024Updated: 12:37 PM Jun 05, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বুধবার বিশ্ব পরিবেশ দিবস। আর সেই উপলক্ষে নতুন প্রকল্পের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 'এক পেড় মা কে নাম' নামের ওই প্রকল্পের সূচনা করতে এদিন একটি চারা রোপণ করেন তিনি। সকাল ১০টা ৪৫ মিনিট নাগাদ বুদ্ধজয়ন্তী পার্কে ওই চারাটি রোপণ করেন মোদি (PM Modi)।

Advertisement

বিশ্ব পরিবেশ দিবস পালন করার ক্ষেত্রে সবচেয়ে পরিচিত প্রথাটি হল বৃক্ষরোপণ। সারা বিশ্বে যেভাবে গাছ কাটা হচ্ছে তা বিশ্ব উষ্ণায়নের মাত্রা আরও বাড়াচ্ছে। এই পরিস্থিতিতে তাপমাত্রাকে নিয়ন্ত্রণে আনতে গাছ রোপণের প্রয়োজনীয়তা অপরিসীম, তা বার বারই বলেছেন পরিবেশবিদরা। এবার তাই প্রধানমন্ত্রীর হাত ধরে শুরু হল নয়া প্রকল্পের। গাছ লাগানোর এই কর্মসূচি যে ফলপ্রসূ হবে, এবিষয়ে আত্মবিশ্বাসী বহু পরিবেশবিদ।

[আরও পড়ুন: শূন্য হাতে হতাশ সিপিএমের মনে হরেক প্রশ্ন]

প্রতি বছর ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয়। ১৯৭২ সালের ৫ জুন সুইডেনে রাষ্ট্রসঙ্ঘের অনুষ্ঠান হয়েছিল পরিবেশ বিষয়ে। পরের বছর থেকে ওই তারিখটিকে স্মরণীয় করে রাখতে পালিত হয় বিশ্ব পরিবেশ দিবস (World Environment Day)। বিশ্বের দেড়শোর বেশি দেশে এই দিবস পালিত হয়। এবছরের পরিবেশ দিবসের থিম ভূমি পুনরুদ্ধার, মরুকরণ ও খরা প্রতিরোধ। প্রতি বছরই ক্ষয় হচ্ছে ৪০ শতাংশ ভূমির। খরাপ্রবণ এলাকা গত আড়াই দশকে বেড়েছে ২৯ শতাংশ। আগামিদিনে যা আরও বাড়ার আশঙ্কা। এই সব অঞ্চলগুলিকে ফের সবুজ করে তুলবার লক্ষ্যেই এবারের বিশ্ব পরিবেশ দিবস পালিত হচ্ছে। তবে আলাদা করে জোর দেওয়া হচ্ছে গাছ লাগানোর উপরও। এই অবস্থায় প্রধানমন্ত্রীর হাত ধরে শুরু হল 'এক পেড় মা কে নাম'।

[আরও পড়ুন: আসন কমতেই মোদি-শাহর ‘কর্তৃত্ব’ নিয়ে ক্ষোভ অন্দরে, অসন্তুষ্ট আরএসএসও!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বুধবার বিশ্ব পরিবেশ দিবস। আর সেই উপলক্ষে নতুন প্রকল্পের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
  • 'এক পেড় মা কে নাম' নামের ওই প্রকল্পের সূচনা করতে এদিন একটি চারা রোপণ করেন তিনি।
  • সকাল ১০টা ৪৫ মিনিট নাগাদ বুদ্ধজয়ন্তী পার্কে ওই চারাটি রোপণ করেন মোদি।
Advertisement