shono
Advertisement

বৃহস্পতিবার বিরল ‘হাইব্রিড’ সূর্যগ্রহণের সাক্ষী হবে বিশ্ব, কোথায় কোথায় দেখা যাবে?

কী এই হাইব্রিড সূর্যগ্রহণ?
Posted: 07:04 PM Apr 18, 2023Updated: 07:04 PM Apr 18, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী বৃহস্পতিবার বিশ্ব সাক্ষী হতে চলেছে বছরের প্রথম সূর্যগ্রহণের। এবং ওই সূর্যগ্রহণ হতে চলেছে অত্যন্ত বিরল এক এক গ্রহণ। এর নাম ‘হাইব্রিড’ সূর্যগ্রহণ। এই বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে মুখিয়ে রয়েছেন মহাকাশপ্রেমীরা। তবে ভারত থেকে এই গ্রহণ দেখা যাবে না।

Advertisement

কেন এই গ্রহণের নাম ‘হাইব্রিড’ সূর্যগ্রহণ

কারণ এই গ্রহণ পূর্ণগ্রাসও নয়, আবার আংশিক সূর্যগ্রহণও নয়। এই দুইয়েরই মিশ্রণ। সূর্য, চাঁদ ও পৃথিবী একই সরলরেখায় চলে এলে চাঁদ যদি সূর্যের আলো পৃথিবীতে পৌঁছতে বাধা দেয় তখনই সূর্যগ্রহণ হয়। কিন্তু এক্ষেত্রে চাঁদ সূর্যকে পুরোপুরি আড়াল করতে পারে না। তাই গ্রহণ পূর্ণ মাত্রায় পৌঁছনোর পর সূর্যের মাঝখানে অন্ধকার থাকলেও চারপাশে সূর্যের আলো উঁকি দেয়।

[আরও পড়ুন: ৩০ বিরোধী বিধায়ক-সহ বিজেপিতে যোগ দিচ্ছেন অজিত পওয়ার? মুখ খুললেন NCP নেতা]

কখন দেখা যাবে গ্রহণ

ভারতীয় সময়ে ভোর ৩টে বেজে ৩৪ মিনিট থেকে শুরু হয়ে গ্রহণ (Solar Eclipse) তার সর্বোচ্চ অবস্থায় পৌঁছবে ৪টে ২৯ মিনিটে। গ্রহণ চলবে ৬টা ৩২ মিনিট পর্যন্ত। সব মিলিয়ে প্রায় ঘণ্টাতিনেক গ্রহণ চললেও সূর্যের অধিকাংশ অংশ ঢাকা পড়ার বিষয়টির স্থায়িত্ব হবে এক মিনিটেরও কম সময়।

কোথা থেকে দেখা যাবে এবারের সূর্যগ্রহণ

দক্ষিণ-পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া, ভারত মহাসাগর, প্রশান্ত মহাসাগর, অ্যান্টার্কটিকা থেকে গ্রহণের বিভিন্ন মুহূর্ত দেখা যাবে। তবে অস্ট্রেলিয়ার পশ্চিম উপকূলের এক্সমাউথ থেকেই একমাত্র সম্পূর্ণ গ্রহণ দেখা যাবে । কিন্তু এই বিরল দৃশ্য দেখা থেকে বঞ্চিত হবেন ভারতীয়রা। এদেশের কোনও প্রান্ত থেকেই গ্রহণের কোনও মুহূর্ত (Solar eclipse 2023) দৃশ্যমান হবে না। উল্লেখ্য, এরপর আবার সূর্যগ্রহণ হবে ১৪ অক্টোবর।

[আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে দিল্লিতে বিক্ষোভ বিধায়কদের! মণিপুরে মহাসংকটে বিজেপি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement