Advertisement

এই প্রথম ক্যামেরায় ধরা পড়ল দুর্লভ হলুদ পেঙ্গুইন! বিরল দৃশ্যে মুগ্ধ নেটিজেনরা

06:21 PM Feb 25, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হলুদ রঙের পেঙ্গুইন (Penguin)! এমনও হয়? দক্ষিণ মেরুর (South poll) বাসিন্দা পেঙ্গুইনের চেনা চেহারা সাদা-কালো রঙের। কিন্তু এবার ক্যামেরায় ধরা পড়ল বিরল এই পেঙ্গুইনের ছবি। যা দেখে মুগ্ধ নেটিজেনরা। বেলজিয়ামের ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার অ্যাডামসের ক্যামেরায় ধরা পড়েছে স্বর্ণাভ পেঙ্গুইনের অপরূপ সৌন্দর্য। যতদূর জানা যাচ্ছে, এই প্রথম কেউ এই পেঙ্গুইনদের ছবি তুলতে পারল।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

তবে এই ছবি খুব সম্প্রতি তোলা নয়। ২০১৯ সালের ডিসেম্বরে দক্ষিণ জর্জিয়ায় এই ছবি তোলেন অ্যাডামস। সেখানে দু’মাসের অভিযানে গিয়েছিলেন তিনি। সেই সময় তোলা হলেও সম্প্রতি ছবিগুলি ইনস্টাগ্রামে শেয়ার করেছেন ওই অভিযাত্রী। পোস্টে নিজেকে ‘সৌভাগ্যবান’ বলে দাবি করেছেন অ্যাডামস। জানিয়েছেন, তাঁদের বোট দক্ষিণ জর্জিয়ার দ্বীপে পৌঁছনোর পরেই দেখা মিলেছিল ‘কিং পেঙ্গুইন’-দের। তাদের ঝকঝকে হলুদ রঙের বিচ্ছুরণে মুগ্ধ হন তাঁরা। অ্যাডামস জানিয়েছেন, সকলকে অবাক করে দিয়ে সোজা তাঁদের দিকেই সাঁতরে এগিয়ে আসে পেঙ্গুইনগুলি। মাত্র কয়েক মিনিট পরে হলে এই সৌভাগ্য হয়তো তাঁদের হত না বলেই মত অ্যাডমসের। এত সহজেই ছবিগুলি তুলতে পেরে উচ্ছ্বসিত তিনি।
অ্যাডামস জানিয়েছেন, ইনস্টাগ্রামে পোস্ট করার পর থেকেই বহু মানুষের ফোন পেয়েছেন তিনি। সকলেই তাঁকে অভিনন্দন জানিয়েছেন এমন বিরল অভিজ্ঞতার শরিক হওয়ার জন্য।

[আরও পড়ুন: পৃথিবীর ওজোন স্তরে ফাটল ধরাতে পারে চিন! অশনি সংকেত গবেষকদের]

 

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

ভাইরাল (Viral) হয়ে গিয়েছে বিরলদর্শন এই পেঙ্গুইনের ছবি। প্রশ্ন উঠছে, কেন এরা এত আলাদা? আসলে জেনেটিক মিউটেশনই এর পিছনের কারণ। যার ফলে মেলানিনের বৈষম্য থেকেই শরীরে এমন পরিবর্তন দেখা যায়। দক্ষিণ জর্জিয়ায় সব মিলিয়ে প্রায় ১ লক্ষ ২০ হাজার পেঙ্গুইনের বাস। এদের মধ্যে হলুদ পেঙ্গুইনের সংখ্যা ঠিক কত তা অবশ্য জানা নেই।

[আরও পড়ুন: অরণ্যই ‘প্রেমিকা’, ভালবাসার দিনে ফুল দিয়ে গাছকে আলিঙ্গন বনকর্মীদের]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next