shono
Advertisement

রাশিয়া, আমেরিকাকে টেক্কা সৌদির! ইসলামিক দেশের প্রথম মহিলা হিসেবে মহাকাশে রওনা দেবেন রায়ানা

রবিবার ফ্লোরিডা থেকে মহাকাশে পাড়ি দিতে চলেছেন ওই মহিলা।
Posted: 10:49 AM May 21, 2023Updated: 10:51 AM May 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহাকাশে ইতিহাস গড়ার পথে সৌদি আরব (Saudi)। রবিবার ফ্লোরিডা থেকে আন্তর্জাতিক স্পেস স্টেশনের (ISS) উদ্দেশে রওনা দেবেন সেদেশের দুই নভোশ্চর। তাঁদের মধ্যে তিন পুরুষ মহাকাশচারীর সঙ্গে থাকবেন একজন মহিলাও। এই প্রথম ইসলামিক এই দেশ কোনও মহিলাকে মহাকাশে পাঠানোর পরিকল্পনা করেছে। উল্লেখ্য, মহাকাশযুদ্ধে রাশিয়া ও আমেরিকার একচেটিয়া আধিপত্যকে খর্ব করতে মরিয়া চিন। সেই সঙ্গে এই তালিকায় নিজেদের স্থান উজ্জ্বল করতে চাইছে আরব দেশগুলিও। এহেন পরিস্থিতিতে সৌদি আরবের এই সিদ্ধান্ত তাদের অতি রক্ষণশীল ভাবমূর্তিকেও বদলাবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Advertisement

উল্লেখ্য, সৌদির মহিলা নভশ্চরের নাম রায়ানা বরনৌই একজন গবেষক। স্তনের ক্যানসার নিয়ে গবেষণা করছেন তিনি। তাঁর সঙ্গে মহাকাশে যাবেন সৌদি আলি আল-কারনিও। তিনি ফাইটার পাইলট। তাঁদের সঙ্গে থাকবেন দুই আরও মহাকাশচারী নাসার প্রাক্তন নভশ্চর পেগি হুইটসন ও ব্যবসায়ী জন শফনার, যিনি একজন পাইলটও। সৌদির স্থানীয় সময় অনুযায়ী সোমবার দুপুর দেড়টা নাগাদ তাঁদের পৌঁছনোর কথা আন্তর্জাতিক স্পেস স্টেশনে। সেখানে ১০ দিন থাকার কথা ওই নভোচারীদের।

সব মিলিয়ে চারজন থাকবেন ওই অভিযানে

[আরও পড়ুন: ‘পাঠান’ থেকে টোকা হয়েছে টম ক্রুজের এই ছবির দৃশ্য! ‘ঢাক পেটাচ্ছেন’ শাহরুখ-ভক্তরা]

গত বছরের সেপ্টেম্বরেই সৌদি জানিয়ে দিয়েছিল, তারা মহাকাশে মহিলা মহাকাশচারী (Woman astronaut) পাঠাবে। তবে তখন জানা গিয়েছিল ২০৩০ সালে মহাকাশে অভিযান করতে চাইছে তারা। সৌদি স্পেস কমিশনের তরফে বলা হয়েছিল সব ঠিক থাকলে মানব সভ্যতার উন্নতির লক্ষ্যে মহাকাশে মানুষ পাঠানো হবে। তাঁদের মধ্যে থাকবেন একজন মহিলা মহাকাশচারীও। কিন্তু এবার একধাক্কায় অনেকটাই এগিয়ে এল সেই সময়সীমা।

[আরও পড়ুন: যুগে যুগে স্বর্ণলোভীদের চোখে ধাঁধা লাগিয়েছে সোনায় মোড়া এল ডোরাডো! কোথায় এই শহর?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement