shono
Advertisement

রোজ একটা করে সূর্য তার ‘খাবার’, বিজ্ঞানীরা সন্ধান পেলেন অতিকায় ব্ল্যাক হোলের

এটাকেই বলা হচ্ছে ব্রহ্মাণ্ডের সবচেয়ে উজ্জ্বল বস্তু।
Posted: 04:43 PM Feb 20, 2024Updated: 04:46 PM Feb 20, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্ল্যাক হোল (Black Hole)। মহাকাশের (Space) অনন্ত বিস্ময়। মহাজাগতিক খিদে তাদের। এবার মহাকাশ বিজ্ঞানীরা সাক্ষী হলেন কৃষ্ণগহ্বরের কীর্তির। প্রতিদিন তার ভিতরে সেঁধিয়ে যায় আমাদের সূর্যের সমান বিপুল ভর! অর্থাৎ দৈনিক একটা করে সূর্য গিলে খেয়েই নিজের খিদে মেটায় ব্ল্যাক হোলটি। আকারে যে ১৭০০ কোটি সূর্যের সমান!

Advertisement

এই ব্ল্যাক হোলটির আর এক বিশেষত্ব হল এটি এযাবৎ আবিষ্কৃত, ব্রহ্মাণ্ডের সবচেয়ে উজ্জ্বল বস্তু! যা ঔজ্জ্বল্যে আমাদের সূর্যের চেয়ে ৫০০ ট্রিলিয়ন গুণ উজ্জ্বল। ‘নেচার অ্যাস্ট্রোনমি’ নামের এক জার্নালে প্রকাশিত হয়েছে এই সংক্রান্ত গবেষণাপত্র। সেখানে জানানো হয়েছে, এই ব্ল্যাক হোলের আলো ১২০০ কোটি আলোকবর্ষ দূর থেকে পৃথিবীতে পৌঁছচ্ছে।

[আরও পড়ুন: চণ্ডীগড় মেয়র নির্বাচন: বিরোধীদের ‘বাতিল’ ভোটও বৈধ, পুনর্গণনার সুপ্রিম নির্দেশে ধাক্কা বিজেপির]

উল্লেখ্য, ব্ল্যাক হোলের গঠন ও চরিত্রকে আরও নিখুঁত ভাবে জানতে সারা পৃথিবীতেই কাজ করে চলেছেন বিজ্ঞানীরা। মিলছে নিত্যনতুন তথ্য। বছরখানেক আগে বিজ্ঞানীরা দাবি করেছিলেন মহাকাশে বিপুল সুনামি তৈরি করে ফেলতে পারে ব্ল্যাক হোল। এবার তাদের মহাজাগতিক খিদের দর্শন পেলেন গবেষকরা। এর আগেও ১৮টি অতিকায় কৃষ্ণগহ্বরের দর্শন পেয়েছিলেন তাঁরা, যে ব্ল্যাক হোলগুলি কাছাকাছি থাকা তারাদের গপগপিয়ে গিলে চলেছে!  ৬০ কোটি আলোকবর্ষ দূরে অবস্থিত ছিল ব্ল্যাক হোলগুলি।

[আরও পড়ুন: শাহকে ‘খুনি’ কটাক্ষ, পাঁচ বছর পরে মামলায় জামিন রাহুল গান্ধীর

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement