Solar Eclipse 2021: ডিসেম্বরের প্রথম সপ্তাহেই বছরের শেষ সূর্যগ্রহণ, দেখা যাবে কি ভারত থেকে?

06:57 PM Nov 13, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শেষ হতে চলেছে ২০২১ সাল। তার আগেই শতাব্দীর দীর্ঘ চন্দ্রগ্রহণ দেখতে মুখিয়ে রয়েছেন আকাশপ্রেমীরা। কিন্তু কেবল চন্দ্রগ্রহণই নয়, বছর ফুরোবার আগেই সূর্যগ্রহণেরও (Solar eclipse) দেখা মিলবে। আগামী ৪ ডিসেম্বর হবে সেই গ্রহণ।
জানা গিয়েছে, গ্রহণটি হবে বলয়গ্রাস গ্রহণ। সূর্য ও পৃথিবীর মাঝখানে চলে আসবে চাঁদ। চাঁদের আড়ালে ঢাকা পড়বে সূর্য। কেবল একটা বলয় দৃশ্যমান থাকবে। একে বলে ‘রিং অফ ফায়ার’ (Ring of Fire)। সহজেই অনুমেয় আকাশের কোলে কেমন সৌন্দর্য বিচ্ছুরণ করবে এই দৃশ্য!

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1636631944499-0'); });
googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1636626711705-0'); });

সাধারণ ভাবে সূর্যের খণ্ডগ্রাস, পূর্ণগ্রাস গ্রহণ ছাড়াও এই বলয়গ্রাস গ্রহণ দেখা যায়। বছরের শেষ এই গ্রহণটি দেখা যাবে দক্ষিণ আফ্রিকা, আন্টার্কটিকা, অস্ট্রেলিয়া, দক্ষিণ আমেরিকা ও আটলান্টিক মহাসাগরের দক্ষিণ প্রান্ত থেকে। কিন্তু দুর্ভাগ্যের বিষয় ভারত থেকে সেভাবে দেখা যাবে না এই গ্রহণ।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1636632304136-0'); });
googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1636626774667-0'); });

[আরও পড়ুন: বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় কলকাতা, অন্যতম শীর্ষস্থানে ভারতের আরও ২ শহর]

গত ১০ জুন দেখা গিয়েছিল ২০২১ সালের প্রথম সূর্যগ্রহণ। রাশিয়া, কানাডা, গ্রিনল্যান্ড, উত্তর মেরু থেকে দেখা গিয়েছিল আগুনের বলয়। এদের মধ্যে গ্রিনল্যান্ড থেকেই গ্রহণের চূড়ান্ত অবস্থা প্রত্যক্ষ করা গিয়েছিল। সেটিও ভারত থেকে দেখা যায়নি। সেবারও ছিল সুর্যের বলয়গ্রাস গ্রহণ। এবারও গ্রহণের অনিন্দ্যসুন্দর দৃশ্য দেখা থেকে বঞ্চিত থাকবেন ভারতীয়রা।
এমাসেই, আগামী ১৯ নভেম্বর হতে চলেছে শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ (Lunar Eclipse 2021)। আশ্চর্য এই মহাজাগতিক দৃশ্য সবচেয়ে ভাল দেখা যাবে উত্তর আমেরিকা থেকে। কার্তিক পূর্ণিমার দিন ওই গ্রহণ দেখা যাবে ভারত থেকেও।

Advertising
Advertising

গ্রহণ সবচেয়ে ভাল দেখা যাবে উত্তর আমেরিকা থেকে। আমেরিকার ৫০টি প্রদেশ ও মেক্সিকো থেকে গ্রহণের প্রতিটি মুহূর্তের সাক্ষী থাকতে পারবেন মহাকাশপ্রেমীরা। এছাড়াও অস্ট্রেলিয়া, পূর্ব এশিয়া, উত্তর ইউরোপ এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকেও দেখা যাবে এই চন্দ্রগ্রহণ।

[আরও পড়ুন: করোনা আবহে সোনার মাস্ক তৈরি করলেন বজবজের ব্যবসায়ী, দাম জানলে আঁতকে উঠবেন]

Advertisement
Next