মহাকাশে আরও তীক্ষ্ণ হবে নজরদারি, বড়দিনের আগেই রওনা দেবে হাবলের উত্তরসূরি

03:20 PM Dec 23, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ তিন দশক ধরে হাবল স্পেস টেলিস্কোপের (HST) লেন্সে ধরা পড়েছে বহু অভূতপূর্ব মহাজাগতিক দৃশ্য। এবার হাবলের চেয়েও শক্তিশালী একটি টেলিস্কোপকে মহাকাশে পাঠাতে চলেছে NASA। আগামী শুক্রবার, ক্রিসমাস ইভে উৎক্ষেপণ করা হবে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপকে (James Webb Space Telescope)। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা টুইট করে এই খবর দিয়েছে।

Advertisement

১০ বিলিয়ন ডলার খরচ করে তৈরি এই টেলিস্কোপটিকে অবশ্য গত শনিবারই মহাকাশে পাঠানোর কথা ছিল। কিন্তু যান্ত্রিক ত্রুটি থাকায় পিছিয়ে দেওয়া হয় উৎক্ষেপণের তারিখ। ঠিক হয়, ২৪ ডিসেম্বর স্থানীয় সময় সকাল ৭টা ২০ মিনিটে নয়া এই টেলিস্কোপকে নিয়ে রওয়ানা দেবে রকেটে। সেই উপলক্ষে ওই অঞ্চলে কিছু মানুষের জমায়েত হবে বলেও মনে করা হচ্ছে।

Advertising
Advertising

[আরও পড়ুন: গর্ভাশয়ে নয়, যুবতীর লিভারে বাড়ছে ভ্রূণ! হতবাক খোদ চিকিৎসক, দেখুন ভিডিও]

এই টেলিস্কোপের অন্তরীক্ষে নজরদারি শুরু হওয়ার খবরে উত্তেজিত মহাকাশপ্রেমীরা। গত তিন দশক ধরে হাবল স্পেস টেলিস্কোপের সাফল্যের পর এবার ব্রহ্মাণ্ডের আরও গভীরে পর্যবেক্ষণ করতে চায় নাসা। আর সেই কাজেই তাদের সেনানি হয়ে উঠবে হাবলের এই উত্তরসূরি।

মহাকাশের এই খুব শক্তিশালী টেলিস্কোপটি বানাতে নাসার সঙ্গে হাত মিলিয়েছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি এবং কানাডিয়ান স্পেস এজেন্সি। পৃথিবী থেকে ১০ থেকে ১৫ লক্ষ কিলোমিটার দূরে অবস্থান করবে এই টেলিস্কোপ। তবে উৎক্ষেপণের পরে সেই স্থানে পৌঁছতে তার লাগবে মাসখানেক। তারপর পুরোপুরি কর্মক্ষম হয়ে উঠতে লাগবে আরও ৬ মাস। তারপরই ধীরে ধীরে মহাকাশের নানা অজানা স্থানের ছবি নিজের লেন্সে ধরতে শুরু করবে জেমস ওয়েব।

[আরও পড়ুন: অন্ধকারের বাসিন্দা এই প্রাণীর হাজারেরও বেশি ঠ্যাং! নয়া আবিষ্কারে বিস্মিত গবেষকরা]

নাসার বহু যুগান্তকারী আবিষ্কারের প্রধান অস্ত্র হিসাবে নিজেকে প্রমাণ করেছে হাবল। কিন্তু তার যুগ এবার শেষ হওয়ার পথে। আগামী ১০ বছর মহাকাশে রাজত্ব করবে আরও উন্নত প্রযুক্তির জেমস ওয়েব। আলো ফেলবে মহাকাশের কত অজানা দিকে।

Advertisement
Next