shono
Advertisement

সিকিমের পাহাড়ি জঙ্গলে ক্যামেরাবন্দি তিব্বতি বাদামি ভল্লুক, খুশি বিশেষজ্ঞরা

ভারতে এই প্রথম তিব্বতি বাদামি ভল্লুক দেখা গেল।
Posted: 09:19 AM Jan 15, 2024Updated: 09:19 AM Jan 15, 2024

বিশ্বজ্যোতি ভট্টাচার্য, শিলিগুড়ি: মানুষের জবরদখল থেকে বাঁচতেই কি বিরল প্রজাতির বন্যপ্রাণীরা হিমালয়ের (Himalayan Range) উঁচু এলাকায় পাড়ি দিয়েছে!সিকিমের (Sikkim) পাহাড়ি জঙ্গলে একের পর এক প্রাণীর ছবি ফাঁদ ক্যামেরায় বন্দি হতে ওই জল্পনা শুরু হয়েছে। ন্যাচারাল হিস্ট্রি সোসাইটি, ডব্লুডব্লুএফ এবং সিকিম বন বিভাগের (Sikkim Forest) তৎপরতায় ইতিমধ্যে সমুদ্রপৃষ্ঠ থেকে ১৩ হাজার ফুট উঁচুতে মিলেছে রয়্যাল বেঙ্গল টাইগার (Royal Bengal Tiger), বাইসন, রেড পান্ডার পর এবার ক্যামেরাবন্দি হল বিরল তিব্বতি বাদামি ভল্লুক।

Advertisement

গত সপ্তাহের মাঝামাঝি উত্তর সিকিমের পাহাড়ি জঙ্গলে প্রাণীটির ছবি মেলায় খুশির হাওয়া বন্যপ্রাণী বিশেষজ্ঞ মহলে। তাঁদের দাবি, এটাই ভারতীয় জঙ্গলে তিব্বতি বাদামি ভল্লুকের অস্তিত্বের প্রথম প্রমাণ। সিকিম বন বিভাগ সূত্রে জানা গিয়েছে, ডব্লুডব্লুএফের সহযোগিতায় উত্তর সিকিমের উঁচু এলাকার জঙ্গলে বন্যপ্রাণীর অস্তিত্ব, তাদের উপর আবহাওয়া পরিবর্তনের প্রভাবের মতো বিভিন্ন বিষয় নিয়ে গবেষণামূলক কাজ চলছে। ওই কর্মসূচিতে বিস্তীর্ণ এলাকায় ফাঁদ ক্যামেরা বসানো হয়। সেখানে পাহাড়ি জনজাতিদের বাড়ির আশপাশে একটি ভল্লুক ঘুরে বেড়াতে দেখা যায়।

ছবি সংগ্রহের পর পরীক্ষা করে বিশেষজ্ঞরা রীতিমতো অবাক। কারণ, এটি ছিল তিব্বতি বাদামি ভল্লুক। ভারতে এই প্রথম ওই প্রজাতির প্রাণীর অস্তিত্ব পাওয়া গেল। ওই ভল্লুকের বিচরণ দেখে জঙ্গল সংরক্ষণে আরও গুরুত্ব বাড়িয়েছে। শুধু তাই নয়, দেশের স্তন্যপায়ী বৈচিত্রে একটি নতুন প্রজাতি যুক্ত হল। উত্তর সিকিমের লাচেন-সহ বিভিন্ন প্রান্তে বসানো ফাঁদ ক্যামেরাগুলোতে আরও বিরল প্রজাতির প্রাণীর অস্তিত্ব রেকর্ড হতে পারে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

এর আগে সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় সাড়ে ১৩ হাজার ফুট উঁচু কিয়ংনোসলা অভয়ারণ্যের কাছে, পশুপালকদের আবাসস্থল পূর্ব সিকিমের গনাথং উপত্যকার জঙ্গলে বসানো ফাঁদ ক্যামেরায় বন্দি হয়েছে রেড পান্ডার ছবি। তার আগে বম্বে ন্যাচারাল হিস্ট্রি সোসাইটির ট্র‍্যাপ ক্যামেরায় সমুদ্রপৃষ্ঠ থেকে ১১ হাজার ৯৪২ ফুট উঁচু কিয়ংনোসলা অভয়ারণ্যে রয়্যাল বেঙ্গল টাইগার ও বাইসনের ছবি ধরা পড়ে। এটাই ডোরাকাটা বাঘের সর্বোচ্চ আবাসস্থল হিসাবে চিহ্নিত হয়েছে। এবার বিরল তিব্বতি বাদামি ভল্লুক ক্যামেরাবন্দি হতে প্রশ্ন উঠেছে, তবে কি বন্যপ্রাণীরা মানুষের ধরাছোঁয়ার বাইরে উঁচু পাহাড়ি জঙ্গলে ডেরা বেঁধে অস্তিত্ব রক্ষা করছে!

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement