shono
Advertisement

মহাকাশে ধুন্ধুমার, রুশ ও মার্কিন উপগ্রহের মুখোমুখি সংঘর্ষের আশঙ্কায় চাঞ্চল্য

গোটা পরিস্থিতি নজরে রেখে সতর্ক নাসা।
Posted: 04:22 PM Feb 28, 2024Updated: 09:28 PM Feb 28, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহাকাশে মুখোমুখি টক্কর হতে পারে এক মার্কিন ও এক রুশ উপগ্রহের। এমন আশঙ্কায় ছড়াল চাঞ্চল্য। বুধবারই এই দুই বস্তুর মধ্যে সংঘর্ষ হতে পারে। ভূপৃষ্ঠ থেকে ৬০০ কিমি উপরে তাদের মধ্যে ধাক্কা লাগতে পারে বলে মনে করা হচ্ছে।

Advertisement

জানা যাচ্ছে নাসার ‘থার্মোস্ফিয়ার লোনোস্ফিয়ার মেসোস্ফিয়ার এনার্জেটিক্স অ্যান্ড ডায়নামিক্স’ তথা TIMED মিশন স্পেসক্র্যাফট ও রুশ কসমস ২২২১ উপগ্রহের মধ্যে এই সংঘর্ষ ঘটার আশঙ্কা ক্রমেই জোরালো হচ্ছে। তবে একেবারে সাম্প্রতিক পর্যবেক্ষণে মনে করা হচ্ছে, খুব কাছাকাছি থাকলেও শেষপর্যন্ত হয়তো ধাক্কা নাও লাগতে পারে। তবে পরিস্থিতির দিকে কড়া নজর রেখেছে নাসা (NASA)।

[আরও পড়ুন: শাহজাহানকে গ্রেপ্তার করতে পারবে সিবিআই-ইডি বা রাজ্য পুলিশ, সাফ জানাল আদালত]

আসলে এই ধরনের সংঘর্ষকে ঘিরে সব সময়ই বড়সড় আশঙ্কা থাকে। বড়সড় ধ্বংসাবশেষ পৃথিবীর বুকে আছড়ে পড়ে বিপুল ক্ষয়ক্ষতির সম্ভাবনাকে উড়িয়ে দেওয়া যায় না। এই মুহূর্তে যে এলাকায় সংঘর্ষ বা দুই উপগ্রহের কাছাকাছি আসার কথা বলে মনে করা হচ্ছে, সেই অঞ্চলেই সূর্যের শক্তি পৃথিবীর বায়ুমণ্ডলের সংস্পর্শে আসে। সংঘর্ষের ফলে আশপাশে থাকা উপগ্রহেরও ক্ষতি হতে পারেস সেই আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। মার্কিন প্রতিরক্ষা দপ্তরও বিষয়টি নজরে রেখেছে। নাসা জানিয়েছে, এই বিষয়ে কোনও আপডেট পেলেই তা জানানো হবে।

[আরও পড়ুন: সন্দেশখালি যেতে ‘বাধা’ বিরোধীদের, ‘আপনার দল ক্ষমতায় আসলেও করবে’ পর্যবেক্ষণ হাই কোর্টের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement