shono
Advertisement

ভারী নিতম্বই মহিলাদের বুদ্ধির উৎস, বলছে সমীক্ষা!

নিতম্ব ভারী হলে আরও কী সুবিধা পান মহিলারা, জানলে অবাক হবেন! The post ভারী নিতম্বই মহিলাদের বুদ্ধির উৎস, বলছে সমীক্ষা! appeared first on Sangbad Pratidin.
Posted: 08:31 PM Nov 08, 2016Updated: 03:01 PM Nov 08, 2016

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কথাটা জেনে অবাক লাগতেই পারে! তবে, অক্সফোর্ড ইউনিভার্সিটির অধীনে ঘটে যাওয়া এক সমীক্ষার গবেষকরা কিন্তু ছত্রে ছত্রে প্রমাণ দিচ্ছেন। জোর গলায় বলছেন, ভারী নিতম্বের অধিকারিণীরা যে অন্যদের চেয়ে বেশি বুদ্ধিমতীই হন, শুধু তাই নয়, পাশাপাশি তাঁদের স্বাস্থ্যও অন্যদের থেকে ভাল থাকে বহু গুণে।
ব্যাপারটা কী? সেই রহস্য ভেদের আগে একটু জেনে নিতে হবে সমীক্ষার রকমসকম। জানা যাচ্ছে, প্রায় ১৬,০০০ রমণীর মধ্যে একটি সমীক্ষা চালিয়েছিলেন অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা। তার পর তাঁরা এহেন সিদ্ধান্তে এসেছেন। কী ভাবে?
গবেষকদের দাবি, যে মহিলাদের নিতম্ব ভারী হয়, তাঁদের শরীরে কোলেস্টেরলের পরিমাণ থাকে অন্যদের চেয়ে অনেক কম। হরমোনের নিঃসরণ তাঁদের শরীরে শর্করাও তাড়াতাড়ি পুড়িয়ে দেয়। ফলে, শরীর ঝরঝরে থাকে, স্বাস্থ্য সুগঠিত হয়।
বেশ কথা! কিন্তু এর সঙ্গে বুদ্ধিমত্তার সম্পর্ক কোথায়?
সেই ব্যাখ্যাও দিয়েছেন গবেষকরা। বলছেন, গুরু নিতম্ববতীদের শরীরে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের পরিমাণও থাকে বেশি যা মস্তিষ্কের কার্যক্ষমতা অন্যদের তুলনায় অনেকগুণ সচল রাখে। পাশাপাশি, কার্ডিওভাসকুলার ডিজিজ এবং ডায়াবেটিসের হাত থেকেও সুরক্ষিত রাখে।
সাধে কী আর প্রাচীন ভারতীয় কাব্যে গুরু নিতম্বের এত প্রশংসা করা হয়েছে!

Advertisement

The post ভারী নিতম্বই মহিলাদের বুদ্ধির উৎস, বলছে সমীক্ষা! appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement