shono
Advertisement

৩৭০ ধারা বিলোপে বন্ধ হয়েছে পাকিস্তানের ছায়াযুদ্ধ, সেনা দিবসে মন্তব্য নারাভানের

সন্ত্রাসের বিরুদ্ধে সেনাপ্রধানের কড়া বার্তা। The post ৩৭০ ধারা বিলোপে বন্ধ হয়েছে পাকিস্তানের ছায়াযুদ্ধ, সেনা দিবসে মন্তব্য নারাভানের appeared first on Sangbad Pratidin.
Posted: 06:21 PM Jan 15, 2020Updated: 08:58 PM Jan 15, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৩৭০ ধারা বিলোপ ঐতিহাসিক সিদ্ধান্ত। সেনা দিবসে এমনটাই ঘোষণা করল স্থলসেনা প্রধান মুকুন্দ নারাভানে। তাঁর মতে, কেন্দ্রের এই সিদ্ধান্ত প্রতিবেশী একটি রাষ্ট্রের ছায়াযুদ্ধের কৌশল ভেস্তে গিয়েছে। এমনকী কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে উপত্যকা এলাকাকে ভারতের অবিচ্ছেদ্য অংশ করে তোলার পথ মসৃন হবে বলে মনে করছেন সেনা প্রধান। একইসঙ্গে পাকি্স্তানের নাম করেই কড়া বার্তা দেন নারাভানে।

Advertisement

সংবিধানের ৩৭০ ধারা বিলোপ করে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদার বিলোপ সাধন করে কেন্দ্র সরকার। তাঁদের দাবি ছিলষ এর ফলে ভূস্বর্গে সন্ত্রাসমূলক কার্যকলাপ অনেক কমবে। এদিন কেন্দ্রের সেই সুরেই সুর মেলালেন নয়া সেনাপ্রধান। বুধবার ছিল ৭২তম সেনা দিবস। সেই উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য করছিলেন সেনাপ্রধান। সেখানেই মুকুন্দ নারাভানে বলেন, “সংবিধানের ৩৭০ ধারা বিলোপের সিদ্ধান্ত ঐতিহাসিক পদক্ষেপ। এতে প্রতিবেশি একটি দেশের ছায়াযুদ্ধের খেলা ভেস্তে গিয়েছে। এই পদক্ষেপ জম্মু-কাশ্মীরকে ভারতের অখণ্ড অংশ করে তুলতে সাহায্য করবে।” দায়িত্ব নেওয়ার পর থেকে বেশ কয়েকবার কাশ্মীর নিয়ে মুখ খুলেছিলেন সেনাপ্রধান। জানিয়েছিলেন, ৩৭০ ধারা বিলোপের পর কাশ্মীরে হিংসাত্মক ঘটনা কমে এসেছে। আইন-শৃঙ্খলার উন্নতি হয়েছে। এবার ফের একবার সেই বিষয়ে মত প্রকাশ করলেন তিনি। এদিন সন্ত্রাস নিয়ে মুখ খোলেন নয়া সেনাপ্রধান। তাঁর কথায়, “যে কোনও পরিস্থিতিতে সন্ত্রাসের সঙ্গে আপোস করবে না ভারত। যে বা যারা সন্ত্রাসে মদত জোগাচ্ছে, তাদের শায়েস্তা করার একাধিক উপায় দেশের কাছে রয়েছে। প্রয়োজনমতো সেই অস্ত্র ব্যবহার করা হবে।”

[আরও পড়ুন : ‘NIA রাজ্যের অধিকার খর্ব করছে’, আইন বদলের দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ ছত্তিশগড় সরকার]

এদিন দিল্লির কারিয়াপ্পা স্টেডিয়ামে সেনা দিবস উপলক্ষে কুচকাওয়াজ-সহ বিভিন্ন অনুষ্ঠান শুরু হয়। বাহিনীর অভিবাদন গ্রহণ করেন স্থলসেনা প্রধান মনোজ মুকুন্দ নারাভানে।এবারের সেনা দিবসে ১৫ জন সেনা জওয়ান সাহসিকতার পুরস্কার পাচ্ছেন এবং ১৮টি বাহিনী পাচ্ছে ইউনিট সাইটেশন। ভারতীয় বাহিনীর তিন বিভাগীয় প্রধান ছাড়াও এবছর সেনা দিবসের এই বিশেষ প্যারেডে উপস্থিত হয়ে স্যালুট গ্রহণ করলেন ভারতের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত।

The post ৩৭০ ধারা বিলোপে বন্ধ হয়েছে পাকিস্তানের ছায়াযুদ্ধ, সেনা দিবসে মন্তব্য নারাভানের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement