shono
Advertisement
Bangladesh

ওপার বাংলায় অশান্তি, কলকাতায় বাংলাদেশ হাই কমিশনের অফিসে বাড়ল নিরাপত্তা

শেখ হাসিনার পদত্যাগের পরেও উত্তপ্ত বাংলাদেশ।
Published By: Sayani SenPosted: 02:53 PM Aug 06, 2024Updated: 07:05 PM Aug 06, 2024

অর্ণব আইচ ও নিরুফা খাতুন: শেখ হাসিনার পদত্যাগের পরেও থমথমে বাংলাদেশ। এই পরিস্থিতিতে কলকাতায় বাংলাদেশ হাই কমিশনের অফিসের সামনে বাড়ল নিরাপত্তা। বাংলাদেশ হাই কমিশনের অফিসের সামনে কলকাতা পুলিশের অ্যাসিস্ট্যান্ট পদমর্যাদার আধিকারিক-সহ পুলিশ মোতায়েন করা হয়েছে। অন্যদিনের তুলনায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। অন্তত ১৫-২০ জন পুলিশ কনস্টেবল মোতায়েন করা হয়েছে। রয়েছেন মহিলা পুলিশ কর্মীও। বাংলাদেশ হাই কমিশনের অফিসের সামনে যাতে কেউ অশান্তি করতে না পারেন, তাই আঁটসাঁট নিরাপত্তা।

Advertisement

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে গত মাস থেকে দফায় দফায় উত্তপ্ত বাংলাদেশ। রবিবার থেকে নতুন করে উত্তেজনার পারদ চড়তে শুরু করে। আন্দোলনের আগুন কার্যত দাবানলে পরিণত হয়। সোমবার তা আরও ভয়াবহ রূপ নেয়। শতাধিক মানুষ প্রাণ হারান। পরিস্থিতি এতটাই বেগতিক হয়ে যায় যে চাপের মুখে নতিস্বীকার করেন শেখ হাসিনা। পদত্যাগ করেই বাংলাদেশ ছাড়েন। অন্তর্বর্তী সরকার গঠনের কথা ঘোষণা করেন সেনাপ্রধান। শেখ হাসিনা তাঁর সরকারি বাসভবন গণভবন ছেড়ে বেরিয়ে যাওয়ার পর সুযোগ বুঝে আন্দোলনকারীদের সেখানে কার্যত লুটতরাজ চালায়। দিনভর দফায় দফায় উত্তপ্ত হয়ে ওঠে পদ্মাপাড়।

[আরও পড়ুন: উত্তাল সময়ে ভারত থেকে মুখ ফেরাচ্ছেন বাংলাদেশিরা! চিন্তায় কলকাতার পর্যটন ব্যবসায়ীরা]

তবে মঙ্গলবার সকাল থেকে খুলেছে স্কুল-কলেজ। কিন্তু পঠনপাঠন এখনও স্বাভাবিক হয়নি। তবে অফিস-আদালত খুলেছে। সকাল থেকে বিভিন্ন এলাকায় খোলা রয়েছে ব্যাঙ্কও। সূত্রের খবর, মঙ্গলবার সকাল থেকে ওপার বাংলায় নতুন করে কোনও অশান্তি তৈরি হয়নি। প্রসঙ্গত, হাসিনা সরকারের পতনের পর আন্দোলনকারী পড়ুয়ারা সাফ জানিয়েছেন, সেনাশাসন মানবেন না তাঁরা। চান, নোবেলজয়ী অর্থনীতিবিদ মহম্মদ ইউনুসের নেতৃত্বে গঠিত হোক বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকার। ইতিমধ্যেই রাষ্ট্রপতি মহম্মদ শাহাবুদ্দিনের কাছে অন্তর্বর্তীকালীন সরকার গড়ার আবেদন জানিয়েছেন আন্দোলনকারীরা। মঙ্গলবার ঘোষণা হতে পারে নতুন সরকার।

[আরও পড়ুন: কী হয়েছিল বাংলাদেশে? রাষ্ট্রসংঘের নেতৃত্বে তদন্তের দাবি ব্রিটেনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শেখ হাসিনার পদত্যাগের পরেও উত্তপ্ত বাংলাদেশ।
  • এই পরিস্থিতিতে কলকাতায় বাংলাদেশ হাই কমিশনের অফিসের সামনে বাড়ল নিরাপত্তা।
  • বাংলাদেশ হাই কমিশনের অফিসের সামনে কলকাতা পুলিশের অ্যাসিস্ট্যান্ট পদমর্যাদার আধিকারিক-সহ পুলিশ মোতায়েন করা হয়েছে।
Advertisement